Skip to content

১৮ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জীবাণু মুক্ত হয় না যে খাবার!

নতুন রেসিপি  উপভোগ করতে কার না মন চায়। আহারে যদি মনোহর ডিশ থাকে তাহলে আনন্দের মাত্রা যেন কয়েকগুণ বেড়ে যায়। তবে এক্ষেত্রে কিছু বিষয়ে অবশ্যই সতর্ক থাকা আবশ্যক। 

 

রান্নার পরও কিছু খাবার, যেগুলো জীবাণুমুক্ত হয় না। কখনও কি এ বিষয়ে ভেবে দেখেছেন! সবাই মনে করেন, আগুনের তাপে রান্না করা সব খাবারই জীবাণুমুক্ত হয়ে যায়। আসলে এ ধারণা কিছু খাবারের ক্ষেত্রে ভুল! এমনটিই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

 

এ কারণেই বর্ষাকালে কাঁচা সবজির সালাদ খেতে মানা করেন পুষ্টিবিদরা। সব শাক-সবজিই সামান্য ভাপ দিয়ে খাওয়ার পরামর্শ দেন। শুধু সবজিই নয় বরং এমন আরও কিছু খাবার আছে; যেগুলো কাঁচা এমনকি রান্না করে খাওয়াও বিপজ্জনক হতে পারে।

 

এমন খাবার একবার খেলেই অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা থাকে। সেইসঙ্গে বদহজম হয়। তবে দীর্ঘদিন এ ধরনের খাবার খেলে শরীরে বড় ক্ষতি হতে পারে। তাই এখনই সাবধান হন। 

 

বাজার থেকে রেডি পপকর্ন কিনে এনে ঘরে ভেজে খাই আমরা।পপকর্ন পারফ্লুরুকট্যানিক অ্যাসিড থাকে। মাইক্রোওয়েভে গরম করলে এই অ্যাসিড আরও ক্ষতিকর হয়ে ওঠে। খুব বেশি পরিমাণে এই পদার্থ শরীরে গেলে ক্যান্সার পর্যন্ত হতে পারে।

 

ইউরোপিয়ন ইউনিয়নেরর স্বাস্থ্য উপদেষ্টা পোড়া পাউরুটি খেতে নিষেধ করেছেন। অনেকেই পাউরুটি টোস্ট করতে গিয়ে পুড়িয়ে ফেলেন বা পোড়া পাউরুটি খেতে পছন্দ করেন।  পুড়ে যাওয়ার পর পাউরুটিতে তৈরি হয় অ্যাক্রিলামাইড।

 

এই উপাদান দীর্ঘ সময়ে ধরে শরীরে গেলে স্নায়ুর ক্ষতি হতে পারে। ক্যান্সারের সম্ভাবনাও বাড়ে। পুড়ে যাওয়া মাংসের ক্ষেত্রেও এটি ঘটে থাকে।

 

কয়েকটি সবজিতে বেশি পরিমাণে নাইট্রেট আছে। যা খুব বেশি রান্না না করাই ভাল। তবে যেহেতু কাঁচা সবজি খাওয়ারও কিছু অপকারিতা আছে তাই এগুলো ভাপ দিয়ে খেতে বলেন পুষ্টিবিদরা। কচি গাজর, সবুজ শাক-সবজি, বাঁধাকপি, বিটের মতো সবজি এই তালিকায় পড়ে।

 

ডিম ছাড়া ময়দার মণ্ডে স্যালমোনেলা বা ই-কলি (জীবাণু) তৈরি হতে পারে। তাই যতই খুঁজে ডিম ছাড়া কুকি বা কেকের রেসিপি বের করুন না কেন তা স্বাস্থ্যের জন্য ভালো কিনা তা জানা আগে জরুরি।

 

গলদা চিংড়ি সবসময় জ্যান্ত অবস্থায় কেনার চেষ্টা করবেন। এতে স্বাদ ভালো থাকবে। এ চিংড়িতে প্রাকৃতিকভাবে যে ব্যাকটেরিয়া থাকে তা মৃত্যুর পরই অনেকটা বেড়ে যায়।ফলে রান্না করার পরও ব্যাকটেরিয়া ধ্বংস না হতে পারে। তাই চিংড়ি জ্যান্ত অবস্থায় বরফের উপর ১৫ মিনিট রেখে দিন। তারপর ফুটন্ত পানিতে ধুয়ে নিন।

 

আলু রান্না করার পর অনেকক্ষণ বাইরে রেখে দিলে এবং সঠিক পদ্ধতিতে গরম না করলে এতে জীবাণু বাসা বাধে। ফলে বটুলিজম নামে এক ধরনের ফুড পয়জনিং তৈরি করতে পারে।আলু অনেকদিন রাখলে কিছু অংশ সবুজ হয়ে যায়। সেগুলো কখনও খাবেন না। নয়তো বমি ভাব, ক্লান্তি ও মাথাব্যথা হতে পারে।

 

প্রবাদে বলা হয় "স্বাস্থ্যই সকল সুখের মূল"। একটু সচেতনতা তৈরি করার মাধ্যমে অনেক রোগ বালাই থেকে বেঁচে যাওয়া যায়। তাই সুস্থ শরীর নিয়ে টিকে থাকাই মুল বিষয়।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ