Skip to content

২০শে মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | সোমবার | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পটলের উপকারিতা 

পটল সাইজে ছোট কিন্তু খুবই উপকারী এবং জনপ্রিয় একটি সবজি। পটলের ইংরেজি নাম Multitude. সারাবছর পাওয়া যায় পটল মাছ, মাংসসহ সব রকম তরকারিতে খাওয়া যায়।

 

পটল পুষ্টিগুণে ভরপুর একটি সবজি। এতে ভিটামিন এ, ভিটামিন বি ১, ভিটামিন বি২, ভিটামিন সি, ক্যালসিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। পটলে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার ফলে এটি হজমে সাহায্য করে। এছাড়া গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা সমাধানে এবং লিভারের সমস্যা সমাধানে কার্যকর ভূমিকা পালন করে। 

 

পটলের বিজও স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। এটি কোষ্ঠকাঠিন্য নিরাময়ে এবং মল নির্গমণে সহায়তা করে। পটলে ক্যালরি খুবই কম পরিমাণে থাকে ফলে ওজন কমাতেও সাহায্য করে। পটলের বিচিতে প্রচুর পরিমাণে অ্যান্টি- অক্সিডেন্ট থাকায় রক্তে কোলেস্টেরল এর মাত্রা ঠিক রাখে এবং চিনির পরিমাণ স্বাভাবিক রাখে। ফলে হৃদরোগ ও ডায়াবেটিস সমস্যা থাকে না। 

 

ত্বকের যত্নে পটল বেশ কার্যকরী। পটল রক্ত পরিষ্কার রাখতে সাহায্য করে। ঠাণ্ডা জ্বর, গলা ব্যথায় আয়ুর্বেদী চিকিৎসায় ওষুধ তৈরিতে পটল ব্যবহার করা হয়। 

 

পটলে থাকা ভিটামিন এ, ভিটামিন সি এবং অ্যান্টি- অক্সিডেন্ট ত্বকের জন্য উপকারী। পটল ফ্রি- রেডিকেলের বিস্তার রোধ করে বয়সের ছাপ প্রতিরোধ করতে সাহায্য করে। পটলের রস মাথা ব্যথা প্রতিরোধে এবং যাদের অল্প সময়ে টাক সমস্যা দেখা দিয়েছে সেই সমস্যা সমাধানে উপকারী।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ