Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাঁতারে বিশ্বরেকর্ড করলো চীনের মেয়েরা

টোকিও অলিম্পিকে মেয়েদের ৪x২০০ মিটার ফ্রি স্টাইল সাঁতারে বিশ্ব রেকর্ড গড়ে স্বর্ণ জিতে নিয়েছে চীনের মেয়েরা। মাত্র ৭ মিনিট ৪০.৩৩ সেকেন্ডে সাঁতার শেষ করেছে চীনের দলটি। এর মাধ্যমে চীনের সাঁতারু ইয়াং জানঝুয়ান, ট্যাং মুহান, ঝাং ইয়ফেই এবং লি বিংজি তাদের প্রথম অলিম্পিক সোনার মুখ দেখলেন।

 

এই প্রতিযোগিতাটি ছিল রিলে সাঁতারের। চারজনকে ২০০ মিটার করে পাড়ি দিতে হয়েছে দূরত্ব। প্রথমে ইয়্যাংয়ের কল্যাণে লড়াইয়ের প্রথম খণ্ডযুদ্ধে জয় পায় চীন। এ সময় অস্ট্রেলিয়া ছিল দ্বিতীয়, কানাডা ছিল তালিকার তিনে। এমা ম্যাককেওনের কল্যাণে চীনকে পেছনে ফেলে দ্বিতীয় ধাপে জেতে অস্ট্রেলিয়া, গড়ে ফেলে স্প্লিট রেকর্ডও। এ সময় কানাডাকে পেছনে ফেলে তালিকার শীর্ষ তিনে উঠে আসে যুক্তরাষ্ট্র। এরপর শেষ পর্যন্ত লড়াইয়ে ছিল অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র ও চীন, তিনটি দলই। তবে এ লড়াইয়ে শেষমেশ বিজয়ীর হাসিটা হাসে চীন। ৭:৪০.৩৩ মিনিটে লড়াই শেষ করে বিশ্বরেকর্ডটাও গড়ে ফেলে চীন। 

 

এর আগে এই বিশ্বরেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ার দখলে। ফিনা ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে ৭ মিনিট ৪১.৫০ সেকেন্ড সময় নিয়ে বিশ্বরেকর্ড গড়েছিল তারা। টোকিও অলিম্পিকের ফাইনাল তিন দলই ভেঙ্গেছে সেই রেকর্ড। ৭ মিনিট ৪০.৭৩ সেকেন্ড সময় নিয়ে যুক্তরাষ্ট্র দল পেয়েছে রৌপ্য। ৭ মিনিট ৪১.২৯ সেকেন্ডে সাঁতার শেষ করে মেয়েদের ৪x২০০ মিটার ফ্রি-স্টাইলে ব্রোঞ্জ জিতেছে অস্ট্রেলিয়া। তিন দলই এবার দারুণ খেলেছে।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ