Skip to content

২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ঘরেই বানিয়ে ফেলুন পারফেক্ট মেয়োনিজ

মেয়োনিজ খুবই জনপ্রিয় এখন তরুণদের কাছে। মেয়োনিজের ঘ্রাণটা ভালো না লাগলেও এটি খেতে কিন্তু বেশ মজার। তাই তো এখন প্রতিদিনের খাবারের বিশেষ করে বিকেলের ভাজাপোড়া খাবার থেকে শুরু করে পাস্তা, বার্গার, স্যান্ডউইচ ইত্যাদি খাবারের সাথে মেয়োনিজ তো চাই ই চাই সবার।

মেয়োনিজ খাবারের স্বাদ আরও বহুগুণে বাড়িয়ে দেয়। এক্ষেত্রে অনেকেই ক্যাচআপের পরিবর্তে এই মেয়োনিজ টা খেয়ে থাকে। অনেকে হয়তো জানেনই না যে বাসায় ও চাইলে মজাদার এই মেয়োনিজটা বানিয়ে নেওয়া সম্ভব একদম দোকানের মতো। তাই চলুন জেনে নেওয়া যাক, কিভাবে ঘরে তৈরি করা যায় এই মজাদার পারফেক্ট মেয়োনিজ।

 

মেয়োনিজ তৈরিতে যে যে প্রয়োজনীয় উপকরণ লাগবে

১ টা ডিম
গুড়া দুধ
চিনি
লবণ
কালো গোল মরিচ
সয়াবিন তেল

 

মেয়োনিজ তৈরির পদ্ধতি

প্রথমে একটি পাত্র নিন। এতে রুম টেম্পারেচারে থাকা একটি ডিম নিয়ে সেটা ভালো ভাবে ফাটিয়ে নিন। তার পর এর সাথে একে একে মিশিয়ে নিতে হবে এক চা চামচ লবণ, গুড়ো দুধ, পরিমাণ মত চিনি, কালো গোল মরিচের গুড়া, এবং সাথে এক চা চামচ পরিমাণ সয়াবিন তেল। সব কিছু দিয়ে এক সাথে ভালো ভাবে মিক্স করে নিন। এমন ভাবে মিশ্রণটি মিক্স করবেন সাথে সব একদম মিশে যায়। বাসায় যদি ব্লেন্ডার থাকে তাহলে সেটা ব্যবহার করুন আর যদি না থাকে তাহলে সেক্ষেত্রে হাত দিয়ে মিশিয়ে নিতে। 

যদি হাত দিয়ে মিশ্রণটি করতে চান তাহলে সেক্ষেত্রে অনেক্ষন ধরে মেশাতে হবে, কষ্ট হবে কিন্তু হয়ে যাবে। আস্তে আস্তে মেশানোর মাঝে অল্প পরিমাণে সয়াবিন তেল দিয়ে মিশিয়ে নিতে হবে। মেশাতে মেশাতে যখন দেখবেন মিশ্রণের কালার পরিবর্তন হয়ে এসেছে মানে ক্রিমের মতো  সাদা রঙের হয়েছে তখন বুঝবেন আপনার মেয়োনিজ তৈরি হয়ে গিয়েছে। কিন্তু এ ক্ষেত্রে দোকানের মেয়োনিজ যেমন ঘন হয় তেমন বাসার মেয়োনিজ টা হবে না। বাসায় বানানো মেয়োনিজ পাতলা হয়। তাই চিন্তা করার কিছু নেই।

অনেকের একটা কমন প্রশ্ন বা অভিযোগ থাকে যে, ঘরে বানানো মেয়োনিজে তেলের গন্ধ থাকে কেন? সেক্ষেত্রে বলবো পুরনো তেল ব্যবহার করলে এমন গন্ধটা হয়। তাই আপনি চাইলে আপনার পছন্দের কোন ফ্লেভার যোগ করে নিতে পারেন। তাহলে আর এইরকম গন্ধ হবে না।কিন্তু যেটাই করেন না কেন, পরিমাণ বুঝে দিতে হবে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ