Skip to content

২১শে ফেব্রুয়ারী, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

দুনিয়া নাড়িয়ে দেওয়া যৌন কেলেঙ্কারি নিয়ে হলিউডে প্রথম ছবি

হলিউডের একসময়ের প্রভাবশালী প্রযোজকদের অন্যতম হার্ভি ওয়াইনস্টিনের যৌন কেলেঙ্কারির ঘটনা নিউ ইয়র্ক টাইমস পত্রিকায় প্রথম ফাঁস করেন আমেরিকার দুই নারী সাংবাদিক মেগান টুয়ি ও জোডি ক্যান্টর।

সেই ঘটনাকে ভিত্তি করে হলিউডে প্রথমবার তৈরি হতে যাচ্ছে একটি চলচ্চিত্র। এর নাম রাখা হয়েছে ‘শি সেইড’। এতে দুই সাংবাদিক চরিত্রে অভিনয়ের জন্য চূড়ান্ত আলোচনায় পৌঁছেছেন ব্রিটিশ তারকা কারি মালিগ্যান ও আমেরিকান অভিনেত্রী জোয়ি কাজান।

নিন্দিত প্রযোজক হার্ভি ওয়াইনস্টিনের যৌন কেলেঙ্কারির ঘটনা নিয়ে ২০১৭ সালের ৫ অক্টোবর নিউ ইয়র্ক টাইমসে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হয়। দুই সাংবাদিক মেগান টুয়ি ও জোডি ক্যান্টরের লেখা সেসব প্রতিবেদন ‘শি সেইড: ব্রেকিং দ্য সেক্সুয়াল হ্যারাসমেন্ট স্টোরি দ্যাট হেল্পড ইগনাইট অ্যা মুভমেন্ট’ নামে গ্রন্থ আকারে প্রকাশিত হয় ২০১৯ সালে। এর মাধ্যমে পুলিৎজার পুরস্কার পান তারা। হার্ভি ওয়াইনস্টিনের বিরুদ্ধে অনুসন্ধান করার নেপথ্য ঘটনা ও প্রতিবেদন প্রকাশের পর দুই নারী সাংবাদিক যেসব আইনি জটিলতায় পড়েছেন সেসব গল্প রয়েছে ‘শি সেইড’ গ্রন্থে।

দুই নারী সাংবাদিকের গ্রন্থটি অবলম্বনে নতুন ছবির চিত্রনাট্য সাজানো হয়েছে। এটি পরিচালনা করবেন জার্মানির ৫৫ বছর বয়সী পরিচালক মারিয়া শ্রেডার। ইউনিভার্সেল পিকচার্স জানিয়েছে, এবারের গ্রীষ্মেই এর চিত্রায়ন শুরু হবে। তবে মুক্তির দিনক্ষণ জানা যায়নি।

হলিউডের একসময়ের প্রভাবশালী প্রযোজকদের অন্যতম হার্ভি ওয়াইনস্টিনের বিরুদ্ধে শতাধিক নারী যৌন হেনস্তার অভিযোগ তুলে মুখ খোলেন। তাদের বক্তব্য নিয়ে ২০১৭ সালে নিউ ইয়র্ক টাইমসে প্রতিবেদন প্রকাশিত হয়। এরপর বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে ‘মিটু’ হ্যাশট্যাগ ও ‘টাইমস আপ’ আন্দোলন।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ