Skip to content

২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | রবিবার | ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

‘ভালো লাগেনা’ রোগে ভুগছেন?

'ভালো লাগেনা' রোগে ভুগছেন?

আজকাল ভালো লাগছে না এই একটা অসুখে কারণে অকারণে প্রায় সকলেই ভোগেন। কি পরিচিত লাগছে? নিজেরই নানা সময়ের চিত্র ভেসে উঠছে সামনে? কোনো কারণ ছাড়াই ভালো লাগছে না এটাকে যেমন ভুক্তভোগী নিজেও হালকা করে নেন, আবার চারপাশের কেউও তেমন একটা গুরুত্ব দেন না। এদিকে গত কয়েকবছর ধরেই মানসিক স্বাস্থ্য নিয়ে আলোচনা ও সামাজিক গুরুত্ব বেশ বেড়েছে। মানসিক স্বাস্থ্যের হিসেব মতে ভালো লাগছে না এটাও একটা মনের অসুখ। যা থেকে নিরাময়ের উপায় আমাদের নিজেদের কাছেই থাকে। চিন্তা পড়ে গেলেন? চিন্তার কিছুই নেই। আসুন জেনে নি কিভাবে এর থেকে মুক্তি পেতে পারেন।

ভালো লাগেনা রোগ থেকে মুক্তির আগে প্রথমেই আপনাকে নিজের প্রয়োজন বুঝতে হবে। অনেক সময় আমরা যা চাই তা আমাদের জন্য ক্ষতিকর হয়। এবং তা না পাওয়া আমাদের মানসিক স্বাস্থ্যকে ক্ষতিগ্রস্ত করে। এক্ষেত্রে সেসব চাহিদা পাওয়া এবং না পাওয়া দুটোই ক্ষতিকর হয়ে দাঁড়ায়। এই পরিস্থিতিতে আপনাকে সেটা আপনার প্রয়োজনের তালিকায় কতটা গুরুত্বপূর্ণ তাই ভাবতে হবে। প্রয়োজন অনুযায়ী আচরণ করতে হবে।

নতুন নতুন ভালো অভ্যাস গড়ে তোলাও কিন্তু মনকে ফুরফুরে রাখে। আপনার ভালো লাগে এবং আপনি উপভোগ করছেন এমন ছোট ছোট কাজের অভ্যাস গড়ে তুলুন। তাহলে ভালো লাগছে না এই অসুখ খুব একটা মাথাচাড়া দিয়ে উঠার জায়গা পাবেনা। বরং আপনার সময় আনন্দের মধ্যে কাটবে।

ভালো বন্ধুর সঙ্গ গ্রহণ করুন। বন্ধু নির্বাচনে যদিও আমাদের যথেষ্ট সচেতনতা অবলম্বন করা উচিত। কারণ সব বন্ধু ঠিক বন্ধু হয়েও যেন হয়না। তাই সঠিক বন্ধুর সঙ্গ গ্রহণ করা, মন খারাপের সময় যে পাশে থাকে তার সাপোর্ট গ্রহণ করতে পারেন।

মন এবং শরীর দুটোই ভালো থাকে ব্যায়ামে। ব্যায়াম করলে মন ভালো হয়। ভালো লাগছে না এমন সময়ে একটু ব্যায়াম করে নিতে পারেন। একটু হেঁটে আসলেন বাইরে থেকে। বা বাসায়ই একটু ফ্রি হ্যান্ড ব্যায়াম করে নিলেন। ব্যায়াম করলে ‘হ্যাপি হরমোন’ নিঃসৃত হয়। এছাড়াও ব্যায়াম শরীরে এন্ডোরফিন নামের হরমোন নিঃসৃত করে; যা মানসিক চাপ কমিয়ে মানসিক অবস্থার উন্নতি করে।

শরীর মন ভালো রাখার আরেকটি কার্যকরী উপায় হল পর্যাপ্ত ঘুম। কথায় আছে শরীর ভালো থাকলে মন ভালো থাকে। তাই শরীর ভালো রাখতে নিয়মিত টানা আট ঘণ্টা ঘুম অত্যন্ত জরুরি।

নিজের দৈনন্দিন জীবনযাপনের রুটিনে একটু পরিবর্তন এনেই মন ভালো রাখার উপায় বের করতে পারেন। পেতে পারেন ভালো লাগেনার মত অবহেলিত মনের অসুখ থেকে মুক্তি।