Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

সাংবাদিকতা থেকে বলিউড, পার করলেন ৫০ বছর! 

বলিউড অভিনেত্রী জিনাত আমান। যাকে বলা হয় বলিউডের ফ্যাশন আইকন।  ১৯৭০ এ পা রেখেছিলেন বিনোদন জগতে। চলতি বছর পূর্ণ হল ফিল্মে ক্যারিয়ারের ৫০ বছর। তবে  বলিউড ফ্যাশনের আইকন এই নারীর ক্যারিয়ার শুরু হয়েছিল ভিন্ন এক জগতে।  সাংবাদিক হিসেবে ক্যারিয়ার শুরু করেছিলেন এই অভিনেত্রী।  

সাংবাদিক হিসেবে ক্যারিয়ার শুরু করলেও হঠাৎই ঘুরে যায় মোড়। ১৯৭০ সালে হন মিস এশিয়া প্যাসিফিক। তারপরই নাম লেখান বিনোদন জগতে।  জীবনের চলার পথের মোড় ঘুরিয়ে নিলেও খুব সহজে আসেনি সফলতা৷ ক্যারিয়ারের শুরুতেই ভর করেছিলো ব্যর্থতা।  বলিউড যাত্রার শুরুতেই হোঁচট খেয়েছিলেন তিনি।  গোঁড়ার দুটি ছবিই ব্যর্থ। সাড়া পায়নি বক্স অফিসে। এরপর একটা সময় ব্যর্থতায় পর্যবসিত হয়ে নিজেকে থামিয়েও দিতে চেয়েছিলেন এই অভিনেত্রী।  

কিন্তু এরপর আসে একটা ফোন কল। যাতে বদলে গিয়েছিল তাঁর জীবন। জিনাত হাজির হলেন ‘হরে কৃষ্ণ হরে রাম’ সিনেমাতে। সহশিল্পী তখনকার সুদর্শন নায়ক দেব আনন্দ। এই ছবির মাধ্যমেই দেখেছিলেন সফলতার প্রথম সূর্য।   পেয়েছিলেন ‘তারকা’ হওয়ার সুবর্ণ সুযোগ। আর ডি বর্মনের সুরে ‘দম মারো দম’ গানে নেচে হইচই ফেলে দেন জিনাত আমিন। 

এরপর শুরু হয় বলিউডে সফলতার গল্প লেখা। শুধু দুর্দান্ত অভিনয়ই নয় তিনি বলিউডে এনেছিলেন পশ্চিমা ফ্যাশনের ছোঁয়া।  বলিউড নায়িকাদের টিপিক্যাল পোশাক ঝেড়ে ফেলেছিলেন। তার হাত ধরেই বলিউডে যোগ হয়েছিলে ফ্যাশনের নতুন মাত্রা। 

নিজের ব্যক্তিগত জীবনেও খুব একটা সুখী ছিলেননা এই অভিনেত্রী।  বিয়ে করেছিলেন সঞ্জয় খানকে। কিন্তু  মাত্র ১ বছরের মাথায় ভেঙে যায় সংসার । ভুগতেও হয়েছিল তাঁকে। মানসিক নির্যাতনের শিকার হয়েছিলেন তিনি। এমনকি শোনা যায়, বিয়ে ভেঙে যাওয়ার পর হোটেলে ডেকে শারীরিক নির্যাতন চালিয়েছিলেন সঞ্জয়।

 

কিন্তু ব্যক্তিগত, পেশাগত জীবনে বহু যুদ্ধ লড়ে দিন শেষে সফলতা নামের সোনার হরিনটির দেখা পেয়েছেন তিনিই৷ দেখতে দেখতে পার করেছেন ৫০ টি বছর। আর এ উপলক্ষে  শুটিং সেটেই তা উদযাপন করলেন জিনাত। গুজরাটে সিনেমার শুটিং সেটে হইচই করে, কেক কেটে ৫০ বছর পূর্তি উদযাপন করলেন তিনি। ভারতের স্থানীয় বেশ কয়েকটি গণমাধ্যম এই উদযাপনের কথা জানিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। বর্তমানে তিনি কাজ  করছেন ‘মারগাও দ্য ক্লোজড ফাইল’ ছবিতে।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ