Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নারকেলে ত্বকের যত্ন

ত্বক নিয়ে চিন্তায় সবাই থাকে। বিশেষত আবহাওয়া পরিবর্তনের ফলে বেশি প্রভাব পড়ে ত্বকের ওপর। গ্রীষ্মকালে ত্বকের এক সমস্যা তো শীতকালে আরেক। এসব সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য অনেকেই বাজারের কেমিক্যালযুক্ত প্রোডাক্টের ওপর নির্ভরশীল হয়ে পড়ে। তবে বাড়িতেই যদি ত্বকের যত্নে নারকেল ব্যবহার করা হয় তাহলে কেমন হয়?

ত্বকের সমস্যা দূর করতে নারকেল বেশ উপকারী। নারকেলের তেল স্কিন টোন হালকা ও দাগ-ছোপ দূর করতে সাহায্য করে। অন্যদিকে নারকেলের শাঁস ত্বক কোমল করে। এমনকি নারকেলের শাঁস দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন ফেস প্যাক।

নারকেল ও টমেটোর ফেস প্যাক
টমেটো ও কাঁচা দুধ মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। তারপর এতে নারকেল মিশিয়ে নিন। মুখ ও ঘাড়ে এই ফেস প্যাক লাগিয়ে শুকাতে দিন। ২০ মিনিট পর পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। যাদের সেনসিটিভ স্কিন, তাদের জন্য এই ফেস প্যাক অনেক জরুরি।

নারকেল ও শসা
নারকেলের দুধে এক চামচ শসার রস ও এক চামচ অ্যালোভেরা জুস মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণে তুলা দিয়ে ভিজিয়ে নিজের মুখে লাগান। ১০ মিনিট শুকাতে দিন। তারপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। উজ্জ্বল ত্বক পেতে হলে এই উপায়টি অবলম্বন করুন।

নারকেল ও কলার স্ক্রাব
নারকেল কুরিয়ে এক-চতুর্থাংশ এবং একটি কলা ম্যাশ করে নিন। তারপর এতে দিন এক চামচ মধু। ভালো করে মিশিয়ে এই মিশ্রণটি মুখে লাগিয়ে ২ মিনিট পর্যন্ত ম্যাসাজ করুন। তারপর ১৫ মিনিটের জন্য ওই মিশ্রণটি লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক মোলায়েম করতে এই ফেসপ্যাক অনেক কার্যকর।

নারকেল ও মধুর ফেস প্যাক
এটি তৈরির জন্য ৩ চা চামচ মধু, ২ চা চামচ নারকেলের দুধ, আধা চা চামচ হলুদের গুঁড়া একসঙ্গে মিশিয়ে ১৫ মিনিটের জন্য মুখে লাগিয়ে রাখুন। তারপর হালকা গরম পানিতে কাপড় ভিজিয়ে মুখ পরিষ্কার করে নিন। ভালো ফলাফলের জন্য সপ্তাহে দুবার ব্যবহার করুন এই ফেস প্যাক।

নারকেল ও আমন্ড এসেনশিয়াল অয়েল
অতিবেগুনি রশ্মি ত্বকের অনেক ক্ষতি করে। এর ফলে ত্বকে ফাইন লাইনস দেখা দেয় এবং ট্যানিং হতে শুরু করে। এই সমস্যা দূর করতে পারে নারকেল। এর জন্য নারকেলের শাঁস বেটে নিন। এতে কয়েক ফোঁটা আমন্ড এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিতে হবে। তারপর মুখ, ঘাড় ও অন্যান্য স্থানে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর হালকা গরম পানিতে ধুয়ে নিন।

নারকেল, আমন্ড ও মধু
সারা রাত পানিতে কয়েকটা বাদাম ভিজিয়ে রাখুন। এরপর সকালে এটি বেটে এতে এক চামচ নারকেলের দুধ মেশান। মুখ ও ঘাড়ে নারকেলেরে দুধের এই ফেসপ্যাক লাগান। কিছুক্ষণ ম্যাসাজ করার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

দই ও নারকেল
দুই চামচ দুধের মধ্যে একচামচ দই মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখে লাগিয়ে ২ থেকে ৩ মিনিট পর্যন্ত ম্যাসাজ করুন। ১০-১৫ মিনিট পর তুলা দিয়ে এটি পরিষ্কার করুন এবং তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। শুষ্ক ত্বক থেকে মুক্তি পেতে সপ্তাহে ২-৩ বার এটি ব্যবহার করতে পারেন।

অনন্যা/এসএএস

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ