Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

নিজের রঙেই সৌন্দর্য খুঁজুন, শ্যামাও দেবীর রূপ

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা। সারা বছর এই একটা পূজার জন্য অপেক্ষা করতে হয় তাদের। পূজা নিয়ে নিশ্চয়ই নিজেকে সাজানোর জন্য নিজেকে সুন্দর দেখানোর জন্য অনেক ধরনের তোড়জোড় শুরু হয়ে যায়। নিজেদের যেন আরেকটু সুন্দর লাগে, তা নিয়ে নানা ধরনের বিচার-বিশ্লেষণ থেকে শুরু করে নানা ধরনের পরিকল্পনাও করা হয়।

তবে সৌন্দর্যের ব্যাখ্যা একেকজনের কাছে একেক রকম। সুন্দর চোখে নিজের মতো করে গ্রহণ করাও নির্ভর করছে তার নিজের মানসিকতার ওপর। কেউবা নিজের মধ্যে যা আছে তা নিয়ে খুশি কেউবা নিজেকে আর একটু সুন্দর করতে চায় কেউবা নিজেকে অনেক বেশি সুন্দর করতে চায়। কেউবা নিজেকে গুছিয়ে রাখতে পছন্দ করে।

কেউ আছে শ্যাম বর্ণের কিংবা গায়ের রঙ বেশ কিছুটা চাপা ধরনের; তাদের অনেকের কাছেই সৌন্দর্য মানে নিজেকে ফর্সা দেখানো। সেই ফর্সা দেখাতে তারা নানা ধরনের পদ্ধতি অবলম্বন করে থাকে। এছাড়া বর্তমান সময়ে নানা ধরনের বৈজ্ঞানিক চিকিৎসাও রয়েছে; যা ব্যবহার করেও সহজ উপায় ফর্সা হওয়া যায়। তবে এগুলো আসলে কতটা নিজেদের জন্য গ্রহণযোগ্য বা ভালো কিছু, কতটা আশীর্বাদ স্বরূপ, কতটা অভিশাপ স্বরূপ; তা নিয়ে কি আমরা কখনো চিন্তা করি?

সৌন্দর্য মানে নিজের মধ্যে যা আছে তা আরও সুন্দর করে ফুটিয়ে তোলা। এমনটা নয় যে আমাকে ফর্সা হতে হবে, আমার চোখ বড় হতে হবে, চুল সোজা হতে হবে, ত্বকে কোনো ব্রণ থাকতে পারবে না, থাকবে না কোনো কালশিটে। ত্বকে অনেকেরই শ্বেত সমস্যা থাকে। এইটাকে রোগ বলা হলেও এইটা তেমন কোনো রোগ নয়, এই সমস্যা নিয়ে অনেক নারীই অনেক দ্বিধা, লজ্জা, সংকোচে ভোগে। তবে এইটা এমন কোনো বড় সমস্যাই হতে পারে না। ত্বকে দাগ থাকা চলবে না, এসব যেন নারীদের জীবনে নানান হীনম্মন্যতার কারণ, এইসব তো সৌন্দর্য হতে পারে না।

এখানে আরও একটা বিষয় রয়েছে, আমরা যতই আমাদের নিজেদের মধ্যে সৌন্দর্য খুঁজতে চাই, নিজেদের মধ্যে যা আছে তা ফুটিয়ে তুলতে চায়, আমাদের আশেপাশের মানুষরা আমাদের কোনো না কোনোভাবে খুব হেয় চোখে দেখে। তাই অনেকে হয়তো বা ভালোর জন্য কোনো ফর্সা হওয়ার ক্রিম লাগাতে বলে। অনেকে হয়তো বা লজ্জা দেওয়ার জন্য বলে। তবে তা কি আসলেও দরকার আছে? একদমই নয়!

সৌন্দর্য মানে নিজেকে পরিপাটি করে রাখা। নিজেকে গুছিয়ে রাখা। নিজেকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখা। নিজের মধ্যে যা আছে তা আরো ভেতর থেকে সুন্দর করে তোলা। তার নামই সৌন্দর্য।

তাই নিজের রূপকে বদলে নয় নিজের রূপের মাঝেই সৌন্দর্য ফুটিয়ে তুলতে হবে। শ্যামা মাও মা দুর্গার আরেক প্রতীক। মা দুর্গার প্রতীক তাই কালো রঙকে অবহেলা নয়, ঘৃণা নয়, লজ্জা নয়। বরং নিজের রঙের মাঝেই সৌন্দর্য খুঁজুন। সেই রঙকে আরও ফুটিয়ে তুলুন। নিজেকে ফুটিয়ে তুলুন নিজের মধ্যে থেকেই।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ