Skip to content

১৭ই অক্টোবর, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শুধু গরমে নয়, ত্বকের যত্ন হোক সব সময়

এখন গ্রীষ্মকাল। স্বাভাবিকভাবেই গরম অসহনীয়। এই গরমে ত্বকের অনেক ধরনের সমস্যা হয়। বিষয়টি মাথায় রেখে স্বাস্থ্যসচেতন মানুষ বিভিন্ন ধরনের রূপচর্চা করা, ত্বকের যত্ন নেয়। যদিও যত্ন নেওয়ার জন্য নির্দিষ্ট কোনো ঋতুর প্রয়োজন নেই।

ত্বকের যত্ন নিতে হবে সবসময়। ঋতুভেদে যত্নে ধরন আলাদা হতে পারে। কিন্তু যত্ন নেওয়া থেকে বিরত থাকা যাবে না। সেদিকেও খেয়াল রাখতে হবে। গ্রীষ্ম,বর্ষা, শরৎ, হেমন্ত, শীত ও বসন্ত; যে ঋতুই হোক, সবসময়ই রূপচর্চার ধরনটা যেন সমান গুরুত্বের সঙ্গে হয়।

আজ থাকছে ত্বকের যত্ন নেওয়ার কিছু টিপস

পরিষ্কার রাখুন ত্বক
প্রতিদিনই ত্বকের যত্ন নিতে হবে। এ জন্য প্রতিদিন পরিষ্কার রাখতে হবে। ত্বকে জমে থাকা ধুলা-বালি ও ঘাম ভালো করে পরিষ্কার করতে হবে। মাইসেলার ওয়াটার দিয়ে মুখের আলগা ময়লা পরিষ্কার করতে হবে। ভালো মানের যেকোনো ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। এরপর যেকোনোন্যাচেরাল জেল দিয়ে মুখ ম্যাসাজ করে নিতে হবে। এতে করে ত্বকের রক্ত সঞ্চালন হবে।

ফেসপ্যাক
সপ্তাহে ২-৩ থেকে দিন ফেসপ্যাক ব্যবহার করতে হবে। ঘরে থাকা জিনিস দিয়ে ফেসপ্যাক তৈরি করে নিতে পারেন। ফেসপ্যাক ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনে। ত্বকের ময়েশ্চার তৈরি করে। ত্বককে ভেতর থেকে পরিষ্কার রাখে। পুরো সপ্তাহের ক্লান্তি ও বিষাদ ভাব দূর করে।

রাতের যত্ন
রাতে মুখ ভালো করে পরিষ্কার করে নিন। ভালো মানের যেকোনো ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ময়েশ্চারাইজার অবশ্যই ত্বকের ধরন বুঝে ব্যবহার করুন। তবে শীতকালে চেষ্টা করুন মুখে তেল লাগিয়ে ঘুমানোর।

ত্বকের যত্নে যা করবেন না
ত্বকের যত্নে কখনোই ফর্সাকারী ক্রিম ব্যবহার করবেন না। যত্ন নেওয়া মানে ফর্সা হওয়া নয়। সব সময় চেষ্টা করুন ত্বকে প্রাকৃতিক কিছু ব্যবহার করার। বেশি দাম দিয়ে পণ্য ব্যবহার করে ত্বকের ক্ষতি করার কোনো দরকার নেই। সতর্কতা ও সাবধানের সঙ্গে প্রতিদিন ত্বকের যত্ন নিন।

অনন্যা/ডিডি

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ