Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মজাদার আলুর শিক কাবাব

আজকাল বাজারে সহজলভ্য খাবার খুঁজে পাওয়া দায়। নানান ধরনের মুখরোচক খাবারদাবার চাইলেই ঘরে তৈরি করা যায়। তবে বর্তমানে কাঁচামালের দামও নেহাত কম নয়। ঘরে তৈরি করার চেষ্টা করলেও খরচ খুব একটা কমে না। তাই আজ এমন একটি মুখরোচক খাবার এর রেসিপি দেখাবো যা একাধারে সহজলভ্য এবং উপকরণ সব হাতের নাগালেই পাওয়া যায়।

উপকরণ:

২৫০ গ্রাম আলু সেদ্ধ করে মাখিয়ে রাখুন। ৫ টি ডিম সেদ্ধ করে গ্রেট করে রাখুন, ১ টা ডিম মাখাবার জন্য রাখুন, ১ চা-চামচ গরমমসলা গুঁড়ো, আধ চা চামচ চাট মশলা, গোল মরিচ গুঁড়ো ও লবণ স্বাদমতো, আদা বাটা, কাঁচা মরিচ কুচি স্বাদমতো, পাউরুটির গুঁড়ো আধা কাপ, পুদিনা পাতা ও ধনেপাতা কুচি, ২ টেবিল চামচ মাখন, ক্যাপ্সিকাম ও পিঁয়াজ কুচি ইচ্ছা হলে দিতে পারেন

প্রণালী:

মাখন ছাড়া সমস্ত উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটিতে ৭ থেকে ১০টি ভাগে ভাগ করুন। প্রতিটি ভাগকে একই আকারে গড়ে শিক কাবাবের মতো শিকের কাঠিতে গেঁথে নিন।

এবার তিন থেকে পাঁচ মিনিট রোস্ট করে নিন ওভেনে ২০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়। কিংবা সামান্য তেল মাখিয়ে প্যানে ভেজে নিন বা তন্দুরে সেঁকে নিন। এবার মাখন মাখিয়ে আবারও পাঁচ মিনিট রোস্ট করুন। এবার শিক থেকে কাবাব বের করে পুদিনার চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ