Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

আগাথা ক্রিস্টির জন্মবার্ষিকী আজ

আধুনিক কালের গোয়েন্দা উপন্যাসের লেখিক হিসাবে আগাথা ক্রিস্টি সবচেয়ে জনপ্রিয়। তার লেখা গোয়েন্দা উপন্যাসের সংখ্যা খুব বেশি নয়। কিন্তু সবচেয়ে আশ্চর্যের ব্যাপার, তার রচিত প্রতিটি উপন্যাসই বিশ্বের সর্বাধিক বিক্রিত বইয়ের তালিকায় (উপন্যাস) শীর্ষে আছে । পাঠকদের কাছে তুমুল জনপ্রিয় এই লেখিক।

তার পুরো নাম ডেম আগাথা ম্যারি ক্লারিসা ক্রিস্টি। তার জন্ম ১৮৯০ সালের ১৫ সেপ্টেম্বর ডেভনের টর্কের এক ধনাঢ্য উচ্চ-মধ্যবিত্ত পরিবারে। তার বাবা ফ্রেডরিক আলভা মিলার; মা ক্লারিসা মার্গারেট মিলার। আগাথা তিন ভাই-বোনের মধ্যে কনিষ্ঠ ছিলেন।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য অনুসারে আগাথা ক্রিস্টি বিশ্বের সর্বকালের সর্বাধিক বিক্রি হওয়া বইয়ের লেখক এবং যেকোনো ধরনের সাহিত্যকর্মের সর্বাধিক বিক্রিত লেখক, যে ক্ষেত্রে উইলিয়াম শেকসপিয়ারই কেবল তার সমকক্ষ। তার রচিত বইয়ের প্রায় দুইশত কোটি কপি বিশ্বব্যাপী বিক্রি হয়েছে, যার চেয়ে বেশি বিক্রি হওয়ার কেবল বাইবেলই অধিক-সংখ্যক বিক্রি হয়েছে।

তিনি একজন ইংরেজ লেখিক ছিলেন। ৬৬টি গোয়েন্দা উপন্যাস ও ১৪টি ছোটগল্প সংকলনসহ মোট ৮০টি বই লেখেন। তার রচিত বইগুলোর মধ্যে গোয়েন্দা ‘এরকুল পোয়ারো’ ও ‘মিস মার্পল’-এর কাহিনিগুলো অন্যতম। সাহিত্যে অবদানের জন্য ১৯৭১ সালে তাকে অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ারের ডেম কমান্ডার খেতাবে ভূষিত করা হয়।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস এর তথ্যানুসারে আগাথা ক্রিস্টি বিশ্বের সর্বকালের সর্বাধিক বিক্রিত বইয়ের লেখক এবং যেকোনো ধরনের সাহিত্যকর্মের সর্বাধিক বিক্রিত বইয়ের লেখক, যে ক্ষেত্রে উইলিয়াম শেকসপিয়ারই কেবল তার সমকক্ষ। তার রচিত বইয়ের প্রায় দুই শত কোটি কপি বিশ্বব্যাপী বিক্রি হয়েছে, যার চেয়ে বেশি বিক্রি হওয়ার কেবল বাইবেলই অধিক-সংখ্যক বিক্রি হয়েছে। ক্রিস্টির বই মোট ৫৬টি ভাষায় অনূদিত হয়েছে। ইউনেস্কোর বিবৃতি অনুসারে তিনি একমাত্র লেখক, যার রচনা সবচেয়ে বেশি সংখ্যক ভাষায় অনূদিত হয়েছে। ওয়াল্ট ডিজনি করপোরেশনের সম্মিলিত কাজই কেবল এ রেকর্ড ছাড়িয়েছে।

তার গোয়েন্দা চরিত্রে পাওয়া যায় প্রখর বুদ্ধিদীপ্তির ছাপ। অনেক চরিত্র তিনি সৃষ্টি করেছেন। ঘটনার গভীরে গিয়ে যেভাবে এই নারী গোয়েন্দা রহস্য উন্মোচন করেন, তা পাঠকদের মুগ্ধ করে। তার সৃষ্ট চরিত্রগুলো পাঠককে দীর্ঘ পথ ভ্রমণ করার আগ্রহ তৈরি করে। ‘মার্ডার অন দ্য লিংকস’, ‘ডেথ অন দ্য নাইল’, ‘মার্ডার অন দ্য ওরিয়েন্ট এক্সপ্রেস’, ‘প্যাটার্নস ইন ক্রাইম’, ‘দ্য মার্ডার অব রজার অ্যাকরয়েড’ এর মতো বইগুলো পড়ে ইতিবাচক মন্তব্য করেননি এমন মানুষ খুঁজে পাওয়া দায়।

তাকে রহস্য উপন্যাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও উদ্ভাবনী লেখকদের একজন হিসেবে গণ্য করা হয়। তার অভিহিত করা হয় ‘দ্য কুইন অব ক্রাইম’। তিনি বিশ্বের দীর্ঘতম সময় ধরে মঞ্চস্থ নাটক দ্য মাউসট্র্যাপ রচনা করেছেন। নাটকটি ১৯৫২ থেকে ২০২০ সাল পর্যন্ত ওয়েস্ট অ্যান্ড থিয়েটারে মঞ্চস্থ হয়েছে। আগাথা ক্রিস্টির গল্পের অনুপ্রেরণায় বাংলা ভাষায় ও ভারতীয় সিনেমা জগতে বেশ কিছু চলচ্চিত্র নির্মিত হয়েছে এর মধ্যে উল্লেখযোগ্য বাংলা ছবি হলো চুপি চুপি আসে, শুভ মহরৎ। হিন্দিতে ‘গুমনাম’, ধন্ধ ইত্যাদি।

১৯৭৬ সালের ১২ জানুয়ারি ৮৫ বছর বয়সে ইংল্যান্ডে মারা যান এই রহস্যময়ী লেখক। যার লেখা পড়ে রহস্যের জালে আটকা পড়েন পাঠকরা। আজ এই লেখকের ১৩২তম জন্মবার্ষিকী। এই উপলক্ষে তাকে শ্রদ্ধাভরে স্মরণ করছেন ভক্তরা।

অনন্যা/জেএজে

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ