Skip to content

৭ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জুডিথ বাটলার এবং তাঁর জেন্ডার বিষয়ক বই

জেন্ডার নিয়ে যে কেউ পড়তে চাইলেই সবার আগের যার নাম মাথায় আসে তিনি হলেন জুডিথ বাটলার। বাটলারের বই বিশ্বব্যাপী জেন্ডার স্টাডিজে নিয়মিতভাবে পাঠ্যবই হিসেবে পড়ানো হয়ে আসছে। জুডিথ বাটলারের লিঙ্গ সম্পর্কিত কিছু উল্লেখযোগ্য বই হলো,

 

১। লিঙ্গ সমস্যা: নারীবাদ এবং পরিচয়ের বিপর্যয়(GENDER TROUBLE) (১৯৯০)
২। Feminists Theorize The Political(1990)  
৩। বডিস দ্যাট ম্যাটার(১৯৯৩)
৪। আনডুইং জেন্ডার (2004) 

 

জুডিথ বাটলার এবং তাঁর জেন্ডার বিষয়ক বই

 

কেন জুডিথ বাটলারের বই পড়া উচিত?

জুডিথ বাটলার খুবই ধারাবাহিকতার সাথে তাঁর প্রতিটি বইয়ে জেন্ডার সমস্যা নিয়ে এবং সেখান থেকে উত্তরণের পথ নিয়ে আলোচনা করেছেন। যেকোনো মানুষ কখন থেকে জেন্ডারের পরিচয় দ্বারা বিভক্ত হয় , একজন সমকামী কিংবা উভকামী কিভাবে তাদের পরিবেশ ও পরিচিতির  দ্বারা প্রভাবিত হয়, এবং এতে বাবা-মা কিরূপ ভূমিকা রাখতে পারে সে বিষয়ে বিস্তর আলোচনা করেছেন জুডিথ।  

 

Gender trouble- বইটিতে বাটলার নারীবাদী তত্ত্বের একটি কেন্দ্রীয় অনুমানের সমালোচনা করেছেন। তিনি বলেন, একটি পরিচয় এবং একটি বিষয় রয়েছে যার জন্য রাজনীতি এবং ভাষায় প্রতিনিধিত্ব প্রয়োজন। বাটলার মনে করেন, "মহিলা" এবং "নারী" হল শ্রেণী, জাতিগততা এবং যৌনতার মতো বিষয়গুলির দ্বারা জটিল বিভাগ। এবং এই বিভাগগুলো খুব সম্ভবত পিতৃতন্ত্রের সার্বজনীনতা দ্বারা প্রভাবিত। এসব বিভিন্ন  সময়ে নিপীড়নের বিশেষত্বকে মুছে দেয়।

 
undoing gender- বইটিতে বাটলার লিঙ্গ, মনো-বিশ্লেষণ, ওষুধ, আইন আন্তঃলিঙ্গ এবং ট্রান্সজেন্ডারদের সাথে কীভাবে আচরণ করে তা পরীক্ষা করে। বাটলার আলোচনা করেছেন, একজন মানুষ তাঁর লিঙ্গ সম্পর্কে সচেতন না হয়েই বিভিন্ন কর্মকাণ্ডে অংশগ্রহণ করে কারণ এসকল বিষয় আমাদের মধ্যে যান্ত্রিকভাবেই আরোপিত। আবার তিনি যুক্তি দেন যে, আমাদের আকাঙ্ক্ষা রয়েছে যা আমাদের ব্যক্তিত্ব থেকে আসে না, বরং সামাজিক নিয়ম থেকে আসে।

 

জুডিথ বাটলার কে? 

 

জুডিথ পামেলা বাটলার একজন আমেরিকান দার্শনিক এবং লিঙ্গ তাত্ত্বিক। তাঁর কাজে কাজটি রাজনৈতিক দর্শন, নীতিশাস্ত্র এবং তৃতীয় তরঙ্গ নারীবাদী, কৌতুকপূর্ণ এবং সাহিত্য তত্ত্বের ক্ষেত্রগুলিতে প্রভাব দেখা গেছে সর্বত্র। ১৯৯৩ সালে, বাটলার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, বার্কলেতে পড়ানো শুরু করেছিলেন। 

 

জুডিথ বাটলার এবং তাঁর জেন্ডার বিষয়ক বই

 

জুডিথ বাটলারের জন্ম ১৯৬৫ সালের ২৪শে ফেব্রুয়ারি আমেরিকার ক্লিভল্যান্ড, ওহিওতে। তিনি বেনিংটন নামক একটি লিবারেল আর্ট কলেজে পড়াশোনা করেন। সেখানে তিনি দর্শনে তাঁর স্নাতক ডিগ্রী অর্জন করেন এবং পরবর্তীতে পিএইচডি ডিগ্রীও অর্জন করেন। ক্যালিফোর্নিয়ার আগে তিনি জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়েও শিক্ষকতা করেন। এপর্যন্ত তিনি অসংখ্য পুরষ্কারে সম্মানিত হয়েছেন, ১৯৯৯ সালে গুগেনহেম ফেলোশিপ , ২০০৮ সালে মানবিক বিভাগে বৃত্তিতে অনুকরণীয় অবদানের জন্য মেলন অ্যাওয়ার্ড , থিওডর ডাব্লিউ, অ্যাডর্নো পুরষ্কার সহ অনেক বিশ্ববিদ্যালয় তাঁকে ডক্টরেট অফ লেটারস সম্মাননা দেন।

 

জুডিথ বাটলার নারীবাদ নিয়ে বিস্তর আলোচনা করে গেছেন। শুধু তাই না, তিনি সমস্ত জেন্ডার আইডিয়াটিকে জনসম্মুখে এনে জেন্ডার নিয়ে জানার আগ্রহ আরো বহুগুণে বাড়িয়ে দিয়ে গেছেন। তিনি কেবল একজন লেখক এবং শিক্ষকই নন। তিনি একজন সমাজ ও মানবাধিকার কর্মী।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ