Skip to content

২রা অক্টোবর, ২০২২ খ্রিষ্টাব্দ | রবিবার | ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

কলার চিপস

আমরা সবাই কমবেশি চিপস পছন্দ করি। বিশেষ করে বাচ্চাদের কাছে এটি খুবই প্রিয়। বাজার থেকে বিভিন্ন ধরনের চিপস কিনে খেলেও কলার চিপস কি কখনো খেয়েছেন? শুনতে অদ্ভুত লাগলেও স্বাদ ও পুষ্টিগুণে কাঁচা কলার চিপস সেরা। চলুন তবে জেনে নেওয়া যাক কাঁচা কলার চিপস তৈরির রেসিপি-

 

উপকরণ

১। কাঁচা কলা- ২টি
২। লবণ- স্বাদমতো
৩। হলুদ গুঁড়ো – ১/২ চা চামচ
৪। শুকনো মরিচ গুঁড়ো- ১/২ চা চামচ
৫। বেসন- ১/২ কাপ
৬। কর্ণ ফ্লাওয়ার- ২ চা চামচ
৭। জিরা গুঁড়ো- ১/২ চা চামচ
৮। গোলমরিচের গুঁড়ো- সামান্য
৯। তেল- পরিমাণমতো ( ভাজার জন্য)

 

প্রণালী

শুরুতে কাঁচা কলাগুলো পাতলা পাতলা স্লাইসে গোল করে কেটে নিন। কাটার সঙ্গে সঙ্গে লবণ ও হলুদ দিয়ে মাখিয়ে রাখুন। এভাবে মাখিয়ে না রাখলে খুব দ্রুত কাঁচা কলা কালো হয়ে যায়। খেয়াল রাখবেন যেন কেটে রাখা কলা কালো হয়ে না যায়।

 

এবার একটি পাত্র নিয়ে তাতে হলুদ গুঁড়ো, শুকনো মরিচ গুঁড়ো, জিরা গুঁড়ো ও কর্ণ ফ্লাওয়ার ভালোভাবে মিশিয়ে নিন। এরপর সামান্য একটু পানি দিয়ে বেসন গুলিয়ে নিন। এবার এটি ওই মসলার মিশ্রণে ঢেলে দিন।

 

এখন পরিমানমতো লবণ দিয়ে সব উপকরণগুলো মিশিয়ে ফেলুন। তারপর কেটে রাখা কাঁচা কলাগুলো এই মিশ্রণে দিয়ে দিন এবং ভালোভাবে লাগিয়ে নিন। অর্থাৎ  কলার সাথে যাতে মশলাগুলো ভালো করে লাগে সেদিকে খেয়াল রাখুন। অপর একটি পাত্রে তেল গরম করে নিন।  গরম ডুবো তেলে  কাঁচকলার চিপসগুলো দিয়ে দিন এবং বাদামি রং না আসা পর্যন্ত ভাজতে থাকুন।

 

ভাজা শেষে চিপসগুলোকে  কিচেন টিস্যুতে মুড়িয়ে  রাখুন। এতে চিপসে থাকা অতিরিক্ত তেল ঝরে যাবে। এবার উপরে সামান্য গোলমরিচের গুঁড়ো ছিটিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার কলার চিপস।