Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আন্তর্জাতিক মঞ্চে দেশের প্রথম নারী বডিবিল্ডার!

বডিবিল্ডার শব্দটি শুনলেই আমাদের চোখের সামনে সাধারণত ভেসে ওঠে পুরুষের কথাই। বডিবিল্ডার হিসেবে নারীদের খুব কমই দেখা যায়। আর আমাদের দেশের সামাজিক অবস্থার দিক থেকে এ সংখ্যা আরো নগণ্য। তবে সবার থেকে ব্যতিক্রম চট্টগ্রামের মেয়ে দেশের প্রথম নারী বডিবিল্ডার মাকসুদা মৌ। তিনি এবার নাম লিখিয়েছেন অন্তর্জাতিক মঞ্চেও। 

ভারতের মুম্বাইয়ে শুক্রবার (৩ ডিসেম্বর) থেকে শুরু হয়েছে আইএইচএফএফ অলিম্পিয়া অ্যামেচার বডিবিল্ডিং চ্যাম্পিয়নশিপ। এই প্রতিযোগিতায় 'ওমেন ফিজিক' শ্রেণিতে অংশ নেবেন বাংলাদেশের মাকসুদা। প্রতিযোগিতাটি চলবে ৫ ডিসেম্বর পর্যন্ত। 

বাংলাদেশের একমাত্র মেয়ে বডিবিল্ডার মাকসুদা। বিষয়টি তার জন্য যতটা গর্বের ঠিক ততটাই প্রতিবন্ধকতার। প্রতি পদে পদেই তাকে শুনতে হয় কটুকথা, দেখতে হয় সমাজের বাঁকা চাহনি। তবুও স্বপ্ন দেখা বন্ধ করেননি এই নারী। শরীর গঠন প্রতিযোগিতায় অংশ নিয়েছেন। এরই মধ্যে জিতেছেন জাতীয় শরীর গঠন প্রতিযোগিতায়। জিতেছেন বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসের নারী ইভেন্টের উন্মুক্ত শ্রেণিতে শিরোপা। স্বপ্ন ছিলো দেশের প্রথম নারী হিসেবে কোনো আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের। এবার চলে আসলো সেই সুযোগও। 

মাকসুদা বলেন, 'আমাদের দেশে মেয়েদের বডিবিল্ডিং নিয়ে এখনো একটা ট্যাবু আছে। সেই বাধার দেওয়াল ভাঙার চেষ্টা করছি আমি, যাতে আমাদের দেশের অন্য মেয়েরাও বডিবিল্ডিংয়ে আসতে পারেন। প্রথমবারের মতো আন্তর্জাতিক আসরে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে পেরে খুব ভালো লাগছে আমার।'

 

এক কথায় নিজের স্বপ্ন পূরণ শুধু নয়, নারীদের নিয়ে আমাদের সমাজের সকল তথাকথিত ট্যাবু ভাঙতে চান এই নারী। তার ইচ্ছা, একদিন বিশ্বের বুকে নারী বডিবিল্ডিংয়ে বাংলাদেশের পতাকা উড়বে।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ