Skip to content

২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | সোমবার | ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ভারতে নারীর জন্য সবচেয়ে অনিরাপদ শহর দিল্লি

ভারতে নারী নির্যাতন, ধর্ষণ, হয়রানির সংখ্যা দিনের পর দিন যেন বেড়ে চলেছে। নারী নিরাপত্তাহীনতায় ভুগছে দেশটির প্রতিটি শহরেই। তবে দেশটির মহানগরগুলোর মধ্যে দিল্লিই নারীদের জন্য সবচেয়ে অনিরাপদ শহর,। ভারতের ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর (এনসিআরবি) এর এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এনসিআরবির দেওয়া তথ্য অনুযায়ী, দিল্লিতে ২০২১ সালে নারীদের বিরুদ্ধে অপরাধের ঘটনায় ১৩ হাজার ৮৯২টি মামলা হয়েছে। আগের বছর এ সংখ্যা ছিল ৯ হাজার ৭৮২। এক বছরের ব্যবধানে মামলার সংখ্যা ৪০ শতাংশের বেশি বেড়েছে।

তাদের জরিপে আরও উঠে আসে, ১৯টি মহানগরীতে নারীদের বিরুদ্ধে হওয়া অপরাধের মোট মামলার ৩২ দশমিক ২০ শতাংশই দিল্লিতে । এসব মহানগরে গত বছর এ ধরনের মোট মামলা হয়েছে ৪৩ হাজার ৪১৪। ২০ লাখের বেশি মানুষের বসবাস আছে, এমন মহানগরগুলোর সঙ্গে তুলনায় নারী অপহরণ , স্বামী কর্তৃক নির্যাতন এবং নাবালিকা ধর্ষণের ক্ষেত্রেও সবচেয়ে বেশি মামলা হয়েছে রাজধানী দিল্লিতে।

সবচেয়ে আঁতকে ওঠার মতো খবর হলো, দিল্লিতে ২০২১ সালে দিনে দুজন করে নাবালিকা ধর্ষণের শিকার হয়েছে। গত বছর দিল্লিতে যৌতুক সংক্রান্ত ১৩৬টি মৃত্যুর ঘটনায় মামলা হয়েছে। ১৯টি মহানগরীতে হওয়া এ ধরনের মোট মামলার হিসাবে এ সংখ্যা ৩৬ দশমিক ২৬ শতাংশ।

নারীদের বিরুদ্ধে অপরাধ সংঘটনে দিল্লির পরই রয়েছে মুম্বাই। এ ধরনের ৫ হাজার ৫৪৩টি মামলা হয়েছে এ শহরে। তৃতীয় স্থানে থাকা বেঙ্গালুরুতে হয়েছে ৩ হাজার ১২৭টি মামলা। মোট ১৯টি মহানগরীতে হওয়া এ ধরনের মামলার ১২ দশমিক ৭৬ শতাংশ নথিবদ্ধ হয়েছে মুম্বাইতে। আর বেঙ্গালুরুতে হয়েছে ৭ দশমিক ২ শতাংশ মামলা।

সূত্র: এনডিটিভি