Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শীতে যেসব খাবার এড়িয়ে চলবেন

দুয়ারে দাঁড়ায়ে শীত যেন আসি আসি বলে প্রায় এসেই পড়েছে।  বাকিসব ঋতুর তুলনায় শীতের প্রস্তুতি একটু আটঘাট বেঁধেই নিতে হয়।  পোশাক আশাক থেকে শুরু করে রূপচর্চা, ত্বকের যত্ন, চুলের যত্ন এমনকি খাবারদাবারেও পরিবর্তন আনা প্রয়োজনীয় হয়ে পড়ে। 

 

খানিকটা ভ্রু কুঁচকে গেলো নাকি!  ভাবছেন তো খাবার দাবারে আবার পরিবর্তন কেনো?  খাবার তালিকায়ও ঋতুভেদে পরিবর্তন আনা জরুরি।  কিছু খাবার শীতে যেমন যোগ করতে হবে তেমনি কিছু খাবার তালিকা থেকে বাদ দিতে হবে। আসুন তবে জেনে নি কি ধরণের খাবার বাদ দেবেন। 

 

প্রথমেই বলি কফির কথা। শীতে গরম চা কফিকে এতদিন অনেকেই ভীষণ উপযোগী জেনে এসেছেন। বরং শীত বলে ১/২ কাপ কফি বেশিই খেয়েছেন হয়তো। কিন্তু কফিতে থাকা ক্যাফেইন শরীরে পানি স্বল্পতা সৃষ্টি করে। এদিকে শীতে পানি খাওয়ার পরিমাণও আমাদের খানিক কমে যায়।  তাই শীতে কফি কম খাওয়ার পরামর্শই দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। 

 

তারপরে  আসি টমেটোর কথায়। টমেটোকে আমার শীতের সবজি বলেই জানি। শীতে টমেটো দামে সাশ্রয়ী এবং ভরপুর যোগানের ফলে নিয়মিত রান্নায় টমেটোর দেখা যায়।  কিন্তু গরমের শেষ দিকে যে টমেটো আসে তার তুলনায় শীতের টমেটো দেখতে লাল টকটকে ও লোভনীয় হলেও স্বাদে ও গুণে এর তারতম্য থাকে টিক বিপরীত। তাই অতিরিক্ত টমেটো খাওয়াও শীতে বর্জন করাই শ্রেয়। 

 

এরপরে আসে বেইকড খাবার। শীতে  গরম গরম বেইকড খাবার সকলের খুব পছন্দের হলেও এটি হজমে খুব একটা সুবিধাজনক নয়৷ শীতকালে স্যাচুরেইটেড ফ্যাট ধীর গতিতে হজম হয় বলে শরীরে চর্বি জমে। তাই শীতে বেইকড খাবার এড়িয়ে চলুন। 

 

শীতে সহজেই হজম হবে এবং ঝালের মাত্রা কম এমন খাবার খাওয়াই উপকারী।  তাই খাবারে মরিচের মাত্রাও কমিয়ে আনতে হবে। ঝাল ঠান্ডা ও সাইনাসের জন্য ভালো হলেও পেটের জন্য খুব একটা সুবিধাজনক হয় না। তাই এসময়ে  যতটা কম ঝাল খাওয়া যায় ততই ভালো।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ