Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জলবায়ুজনিত নারী উন্নয়নে ১৩৯২ কোটি টাকা দেবে যুক্তরাজ্য

স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিত হচ্ছে জলবায়ু সম্মেলন কপ-২৬। আগামী শুক্রবার এই সম্মেলন শেষ হবে।  স্কটল্যান্ডের গ্লাসগোতে শুরু হওয়া কপ২৬ সম্মেলনকে প্যারিস চুক্তি-পরবর্তী সবচেয়ে গুরুত্বপূর্ণ জলবায়ু সম্মেলন হিসেবে বিবেচনা করা হচ্ছে। প্রায় ২০০ দেশের প্রতিনিধিরা খসড়া থেকে চূড়ান্ত চুক্তিতে যাওয়ার বিষয়ে কাজ করবেন।

 

এবার জলবায়ু অর্থায়নের বরাদ্দে গতি বেশ বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশে একটা মোটা অর্থ ব্যয় হতে যাচ্ছে জলবায়ু প্রভাবে ক্ষতিগ্রস্তদের জন্য। আর এই অর্থ দিতে চেয়েছে যুক্তরাজ্য। জলবায়ুর প্রভাবে বাংলাদেশের ক্ষতিগ্রস্ত নারীদের শিক্ষা, দক্ষতা ও উন্নয়নে ১২০ মিলিয়ন পাউন্ড দেয়ার আশ্বাস দিয়েছে দেশটি। এর বাংলাদেশ মূল্য যা এক হাজার ৩৯২ কোটি টাকার সমান।

 

পরিবেশ বিজ্ঞানীরা বলছেন, বিশ্বের মোট জনসংখ্যার অর্ধেকই নারী। তাই এটা খুব গুরুত্বপূর্ণ, যাতে সব বড় সিদ্ধান্তে তাদের অংশগ্রহণ থাকে। দাতা দেশগুলোও এই সিদ্ধান্তের বাস্তবায়ন দেখতে চায়। ২৬তম জলবায়ু সম্মেলন শেষ হওয়ার আগে আরও এ ধরনের অর্থপ্রাপ্তির সম্ভাবনা দেখছে জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত ফ্রেমওয়ার্ক কনভেনশন (ইউএনএফসিসিসি)।

 

জলবায়ু মোকাবিলায় সাতটি খাতে অর্থ বরাদ্দের ঘোষণা দিয়েছে উন্নত দেশগুলো। ঝুঁকিপূর্ণ দেশগুলোর জন্য অভিযোজন খাতে প্রায় ২৩৩ মিলিয়ন ডলায় ঘোষণা করে ১৩টি দেশ। পাশাপাশি কার্বন নির্গমন কমাতে ঘোষণা করা হয়েছে ৪১৩ মিলিয়ন ডলার।

 

এর আগে ১ নভেম্বর স্কটল্যান্ডের গ্লাসগোতে ২৬তম জাতিসংঘ জলবায়ু সম্মেলনের (কপ-২৬) মূল অধিবেশনে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি মোকাবিলায় বার্ষিক ১০০ বিলিয়ন ডলারের তহবিল প্রদানের প্রতিশ্রুতি পূরণে উন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানান।

 

বর্তমানে কপ-২৬ সম্মেলনের শেষ সময় চলছে। তাতে বিভিন্ন রাষ্ট্র প্রধান ও সরকারের মন্ত্রীরা অংশ নিচ্ছেন। নানা বিষয়ে চলছে দেন দরবার। এ সময় তারা দরিদ্র দেশগুলোকে কীভাবে সাহায্য করা যায় তার পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগের কারণে ক্ষতিপূরণ দেওয়া প্রয়োজন কিনা সে বিষয়েও সিদ্ধান্ত নেওয়ার কাজ করছেন।

 

পরিবেশ বিশেষজ্ঞ ড. আতিক রহমান বলেন, বিশ্ব নেতারা অর্থ দিতে চান তবে তা কোন খাতে কিভাবে খরচ হবে তা নির্দিষ্ট করতে হবে। বড় অর্থায়ন পেতে হলে বিজ্ঞানভিত্তিক গবেষণা করে তদবির আরো জোরদার করতে হবে। আর বাংলাদেশের বলিষ্ঠ নেতৃত্ব ও জোরালো দাবির কারণেই এই অর্থ আদায় সম্ভব হয়েছে।

 

কপ-২৬ সম্মেলনে বিশ্বে সবচেয়ে বেশি কার্বন ডাই অক্সাইড নির্গমন দুই দেশ চীন ও যুক্তরাষ্ট্র এবারে যৌথভাবে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছে। আগামীকাল ১২ নভেম্বর পর্যন্ত কপ-২৬ চলবে।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ