Skip to content

২রা অক্টোবর, ২০২২ খ্রিষ্টাব্দ | রবিবার | ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

সাইকেল চালাচ্ছেন সৌদি নারীরা

সকল বাঁধা উপেক্ষা করে সাইকেল চালাচ্ছেন সৌদি নারীরা। অন্যান্য দেশের মতো তারাও দিনদিন বেশ এগিয়ে চলছেন। সৌদির কঠিন শাসন উপেক্ষা করে সাইকেল নিয়ে ছুটে চলছেন তারা। তাদের সাইকেল চালানোর দৃশ্য ইতিমধ্যেই বেশ সাড়া জুগিয়েছে।

একটা সময় ছিল যখন নারীদের ঘরের বাইরে বের হতে দেওয়া হত না। কিন্তু এখন সময়ের পরিবর্তন ঘটেছে। বিশ্বের অন্যান্য দেশের মতো সৌদির নারীরাও রাজপথে সাইকেল চালাতে পারছেন।

এ বিষয়ে সামার রাহবিনী বলেন, 'সৌদির মতো রক্ষণশীল দেশের সড়কে নারীদের সাইকেল চালানোর ব্যাপারটা একসময় অসম্ভব বলেই ধরে নিয়েছিলাম। যেই দেশে একসময় নারীদের খেলাধুলা বাঁকা চোখে দেখা হতো'। নানা বাঁধা পেরিয়ে সামার জেদ্দার লোহিত সাগর শহরে ‘সাহস’ নামে একটি সাইকেল ক্লাব পরিচালনা করছেন। যেখানে নারী-পুরুষ উভয়ই প্রশিক্ষণ নিতে পারছেন।

রাহবিনী সপ্তাহে দুইদিন রাইডিং-এর প্রশিক্ষণ দেন। সামনে সৌদির আরও ছেলে-মেয়ে সম্পৃক্ত হবেন বলে আশা প্রকাশ করেন এই উদ্যোক্তা। ফরাসি সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে সামার বলেন, ‘আমি ‘সাহস’ নামটি বেছে নিয়েছি কারণ আমরা যা করছি তাতে আসলেই সাহস লাগে। রাস্তায় বের হয়ে সাধারণের মানুষের ভিড়ে অনুশীলন করা আমাদের জন্য সহজ নয়’।  তিনি জানান, তাঁর ক্লাবে এখন নারী সদস্যের সংখ্যা কয়েক শ ছাড়িয়েছে।