Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আসন্ন শীতে নিন ত্বকের যত্ন

শীতকাল ঋতুর হিসেবে  ভরা প্রেমের ঠিক আগ মুহূর্ত। বসন্তের গুনগুন গান নিয়েই শীত আসে। অনেকের আবার সারাবছরের গরম, মেঘ বৃষ্টি, কাঁদা মাটির দিন শেষ করে শীত হয়ে উঠে প্রিয় ঋতু। তবে শীতের সুন্দর কুয়াশা মোড়ানো সকাল কেড়ে নেয় ত্বকের সৌন্দর্য।  শীতের আদ্র আবহাওয়া ত্বককে করে তোলে রুক্ষ।  এর থেকে ত্বককে সুন্দর মসৃণ রাখতে প্রয়োজন ত্বকে যত্ন।  আসুন জেনে নেই কিভাবে শীতে ত্বকের যত্ন নেবেন। 

 

শীতে ত্বকের যত্নে অতি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ময়েশ্চারাইজার। তাই নিজের জন্য বেছে নিন ভালো ময়েশ্চারাইজার। এক্ষেত্রে প্রাধান্য দিতে পারেন  বাদাম তেল বা এভাকাডোসমৃদ্ধ ময়েশ্চারাইজার। এগুলো ত্বকের স্বাভাবিক আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। 

 

শীতে ত্বকের প্রধান সমস্যা হচ্ছে ত্বক শুষ্ক হয়ে যায়।  তাই ত্বকের আদ্রতা বজায় রাখতে শীতের দিনে মাঝে মাঝেই মুখে পানি ঝাপটা দিতে পারেন।  এতে ত্বক খুব তাড়াতাড়ি শুষ্ক হয়ে যাবে না। 

 

ত্বকের আদ্রতা ধরে রাখতে ভেজা ত্বকের পরিচর্যা খুবই কার্যকরী। গোসলের পর বা মুখ ধোয়ার পর ভেজা ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। 

 

অনেকের ধারণা হতে পারে গরমে রোদ থেকে ত্বক বাঁচাতেই খালি সানস্ক্রিন ব্যবহারের প্রয়োজন রয়েছে।  কিন্তু শীতেও বাইরে বের হওয়ার ৩০ মিনিট আগে এসপিএফ ১৫-৩০ সম্পন্ন সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। কারণ শীতেও ত্বককে সূর্যরশ্মি অর্থাৎ অতিবেগুনি রশ্মি থেকে সুরক্ষিত রাখার প্রয়োজন পড়ে।  

 

শীতের সময় অনেকেই গোসলে বা অন্যান্য কাজে গরম পানি ব্যবহার করে থাকেন। যা ত্বকের জন্য একেবারে ঠিক নয়। তাই অতিরিক্ত গরম পানি দিয়ে মুখ, মাথা ধোয়া থেকে বিরত থাকতে হবে। অতিরিক্ত গরম পানি মুখের ত্বকের ফলিকলগুলোকে ক্ষতিগ্রস্ত করে ফেলে। তাই অতিরিক্ত গরম পানি ব্যবহার এড়িয়ে চলতে হবে। গোসলের সময় পানিতে কয়েক ফোঁটা জোজোবা বা বাদাম তেল দিয়ে নিলে তা ত্বককে আর্দ্র এবং মসৃণ করতে সহায়তা করে। 

 

যারা মেকআপ নিতে পছন্দ করেন তারা শীতে লিকুইড ফাউন্ডেশন ব্যবহার এড়িয়ে চলুন। পরিবর্তে ক্রিম ফাউন্ডেশন ব্যবহার করতে পারেন।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ