Skip to content

৬ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | সোমবার | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আফগানিস্তানের নারী ফুটবলারদের নিয়ে দুশ্চিন্তায় ফিফা! 

১৫ আগস্ট  কাবুল দখলের মাধ্যমে আবারও গোটা আফগানিস্তানের নিয়ন্ত্রণ হাতে তুলে নেয় তালেবান। ২০ বছর পর আবারও দেশটিতে  পুনরাবৃত্তি হতে যাচ্ছে তালেবান শাসনের। বর্তমান পরিস্থিতিতে সবচেয়ে আতঙ্কে আছেন আফগানিস্তানের নারী ফুটবল দলের খেলোয়াড়রা। এমনকি এই নারী খেলোয়াড়দের জন্য দুশ্চিন্তায় রয়েছে আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফাও। 

ইতিমধ্যেই দেশটির নারী ফুটবলারদের জন্য বিশ্বের নানান দেশের সরকারের কাছে সাহায্যের জন্য আবেদন জানিয়েছে ফিফা। শুধু ফিফাই নয় এই নারী ফুটবলারদের সাহায্যের জন্য আবেদন জানিয়েছেন বিশ্ব ফুটবলারদের সংস্থা ফিফপ্রোও। তালেবানদের শাসনামলে দিনের পর দিন আফগানিস্থানে থাকা বেশ ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে এই নারীদের জন্য। তাই ফিফপ্রো আফগান নারী ফুটবলারদের দেশটি থেকে যত দ্রুত সম্ভব  নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার আবেদন জানিয়েছে। 

এর আগে আফগান নারী ফুটবলাররা নিজেদের জীবনের ভয়ে দেশটির নানান জায়গায় লুকিয়ে আছে বলে জানিয়ে উৎকণ্ঠা প্রকাশ করেন আফগান নারী দলের সাবেক অধিনায়ক খালিদা পোপাল। তাদের এই অসহায় অবস্থার কথা জানিয়েছেন আফগান নারী ফুটবল দলের সাবেক সহকারী কোচ হেইলি কার্টারও। তিনি বলেন, 'কয়েকজন খেলোয়াড় আমার সঙ্গে যোগাযোগ করে বলেছে যে তালেবানরা তাদের হত্যা করবে। তারা চায় না নারীরা ফুটবল খেলুক। তারা অনেক বিপদের মধ্যে আছে।'

এই প্রতিকূল পরিস্থিতির মধ্যে এই নারী ফুটবলারদের নিয়ে দুশ্চিন্তায় রয়েছে ফিফাও। ফিফা থেকে বলা হয়, 'আফগানিস্তানের অবস্থা এখনো ভয়াবহ। আমরা অনেক দুশ্চিন্তায় আছি।' এছাড়াও  ফিফা একটি বিবৃতিতে জানায়, তারা আফগান ফুটবল ফেডারেশনের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে এবং দেশটির ফুটবলারদের থেকেও  প্রতিনিয়ত সংবাদ গ্রহণ করছে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ