Skip to content

১লা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আফগান নারী রোবটিক দল পালালেন কাতার

বর্তমান সময়ে পুরুষদের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে নারীরাও। কোন দিক থেকেই পিছিয়ে নেই তারা। ঘরে বাইরে একইসাথে সামলাচ্ছেন সব দিক নারীরা। বিজ্ঞানের প্রসারেও তারা আজ আর পিছিয়ে নেই।

 

মেয়ে হয়ে জন্ম নিলে যে শুধু ঘরে বসেই কাটাতে হবে এই ভ্রান্ত ধারণা দূর করতে সব দেশের নারীরাই এগিয়ে আসছে সব ক্ষেত্রে। এসব দিক থেকে আফগানিস্তানও পিছিয়ে ছিল না। ২০১৭ সালে যুক্তরাষ্ট্রের একটি রোবটিক্স প্রতিযোগিতায় অংশ নেয় আফগানিস্তান নারীরা। এই প্রতিযোগিতায় অংশ নেওয়া রোবটিক্স টিমটির সদস্যরা আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় শহর হেরাতের এবং সদস্যদের বয়স ১৫-১৯ বছরের মধ্যে। 

 

সম্প্রতি আফগানিস্তান দখলে নেয় তালেবান। তালেবানের নিয়ন্ত্রণে যাওয়ার কারণে আফগানিস্তানের জনগণেরা ভয়ে আছেন। বিশেষ করে নারীরা নিজেদের স্বাধীনতা নিয়ে চিন্তিত আছেন এবং দেশ ছাড়ার জন্য মরিয়া হয়ে আছেন। কাবুল বিমানবন্দরে লোকে লোকারণ্য হয়ে আছে। 

 

এরই মধ্যে আফগানিস্তানের সম্ভাবনাময় রোবটিক্স দলের নয় ছাত্রী নিরাপদে দেশ ত্যাগ করেছেন। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি নিশ্চিত করেছে যে তারা সকলে কাতারে আশ্রয় নিয়েছেন। 

 

রোবটিক্স দলের প্রধান সংগঠন যুক্তরাষ্ট্রভিত্তিক ডিজিটাল সিটিজেন ফান্ড (ডিসিএফ) জানিয়েছে, কাবুল দখল হবার তিন দিন আগেই সংগঠন টি কাতার সরকার কে অনুরোধ করেছিল মেয়েদের এই দলটিকে আশ্রয় দিতে। কাতার সরকার তাদের সে অনুরোধে সাড়া দিয়েছে এবং দ্রুতই তাদের আফগানিস্তান থেকে কাতার নিয়ে যাবার ব্যবস্থা করেছেন। ২৫ বছর বয়সী এক শিক্ষকও তাদের সাথে দেশত্যাগ করেন।

 

২০১৭ সালে আফগান উদ্যোক্তা এবং ডিসিএফ প্রতিষ্ঠাতা রয়া মাহাবুব এই টিম গঠন করেন। গত বছর স্বল্প খরচে করোনা রোগীদের জন্য ভ্যান্টিলেটর তৈরি করে তারা সারা বিশ্বে সাড়া ফেলেছিল। এসব সম্ভাবনাময় ছাত্রীকে দেশটির নারী শিক্ষার আলোকবর্তিকা হিসেবে দেখা হয়।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ