Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কলার মোচার গুণাগুণ

 

গ্রামাঞ্চলে মোচা যতটা জনপ্রিয় শহরাঞ্চলে ঠিক ততটাই অপরিচিত। কলা যেমন স্বাদে অনন্য একিভাবে মোচাও স্বাদে ভরপুর। রয়েছে ঔষধি গুণাগুণ ও।

কলার মোচাতে রয়েছে ভিটামিন ই, প্রোটিন, ডায়াটারি ফাইবার। পুষ্টিগুণে ভরপুর কলার মোচা সুস্বাস্থ্য বজায় রাখতে খাদ্যতালিকায় বিশেষ ভূমিকা পালন করে

কলার মোচাতে রয়েছে ফাইবার, যাতে উচ্চ মাত্রার লৌহ উপাদান থাকে এবং লোহিত কণিকার উৎপাদন বাড়ায়। এতে করে হিমোগ্লোবিন এর মাত্রা বেড়ে যায়। ফলে নিয়মিত কলার মোচা খেলে রক্তে চিনির মাত্রা কমে ও ইনসুলিন এর মাত্রা ঠিক থাকে। অর্থাৎ ডায়াবেটিস ও রক্তশূন্যতা দূর করতে কলার মোচা বেশ উপকারী।

উচ্চ মাত্রার ম্যাগনেসিয়াম কলার মোচায় থাকে। যা বিষন্নতা দূর করে মেজাজ ভালো রাখতে সাহায্য করে। অর্থাৎ মনের বিষন্নতা কে দূর করে মনের উৎফুল্লতা ফিরিয়ে আনতে কলার মোচা উপকারী।

কলার মোচা অতিরিক্ত রক্তস্রাব নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা রাখে। দই দিয়ে কলার মোচা রান্না করে খেলে শরীরের প্রোজেস্টেরন হরমোনের নিঃসরণ ঘটিয়ে রক্তক্ষরণ কমাতে পারে। এ কারণেই নারীর খাদ্য তালিকায় কলার মোচা রাখ গুরুত্বপূর্ণ।

কলার মোচার ইথানল-যুক্ত উপকরণ প্যাথজেনিক ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়া রোধ করতে কাজ করে। এ কারণে কলার মোচা সংক্রমণ প্রতিরোধেও কার্যকর।

নতুন জন্ম দেওয়া মায়েদের জন্য কলার মোচা বেশ উপকারী। কারণ কলার মোচা মাতৃদুগ্ধ তৈরিতে ভূমিকা রাখে।

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে এবং অসুখ বিসুখ থেকে রক্ষা করতে কলার মোচা খাওয়া খুবই জরুরি। পুষ্টি ও ঔষধি গুণসম্পন্ন কলার মোচা ডায়াবেটিস সহ সকল রোগের রোগীর জন্যই উপকারী।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ