Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডাবল মাস্কে ঝুঁকি কম, বলছে গবেষণা

দীর্ঘ দেড় বছরেরও বেশি সময় ধরে চলছে করোনার তান্ডব৷ বর্তমান সময়ে এক আতংকের নাম করোনা মহামারী। এতো প্রযুক্তি, এতো উন্নতি  তবুও অদৃশ্য এক ভাইরাসের সাথে লড়াইয়ে হেরে যাচ্ছে মানবজাতি। যেন বিজ্ঞানও মুখ থুবড়ে পড়েছে। এতো এতো ভ্যাকসিন, এতো চিকিৎসা কিছুতেই হচ্ছে না কাজের কাজ। কিন্তু করোনার পুরো এই সময়টা জুড়ে সংক্রমণের ঝুঁকি কমাতে অন্যতম হাতিয়ার হিসেবে কাজ করেছে মাস্ক। 

করোনা আতংক কিছুটা লাঘব হয়েছে মাস্কের মাধ্যমে। বিভিন্ন মানুষ ভরসা রেখেছে বিভিন্ন ধরনের মাস্কের উপর। কেউ কেউ আবার একটি নয় সুরক্ষার জন্য ব্যবহার করছেন ডাবল মাস্ক। কারণ অনেকেরই ধারণা এক সঙ্গে দুটি মাস্ক পরলে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকাংশেই কম থাকে। এবার সে ধারণাকেই সত্যি করলো যুক্তরাষ্ট্রের নতুন এক গবেষণা। 

গবেষণাটিতে বলা হয়েছে, এই পদ্ধতিতে করোনা আক্রান্ত অ্যারোসলের সঙ্গে সম্পৃক্ত হওয়ার ঝুঁকি ৯০ শতাংশ কমে। গবেষণায় আরো দেখা যায়, কোন মাস্ক না পরার চেয়ে একটি মাস্ক ড্রপলেট আকারের অ্যারোসলের সংস্পর্শ প্রতিরোধে সহায়তা করে।

পরীক্ষায় দেখা যায়, বোনা হয়নি এমন মেডিক্যাল মাস্ক এককভাবে কৃত্রিমভাবে তৈরি কাশির ৪২ শতাংশ কণা আটকাতে পারে আর কাপড়ের মাস্ক আটকাতে পারে ৪৪.৩ শতাংশ। আর দুটি মাস্ক একসঙ্গে ৯২.৫ শতাংশ কণা আটকাতে পারে।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ বিভাগ (সিডিসি) গত মাসে এই পরীক্ষাটি চালিয়েছে। , তিন স্তরবিশিষ্ট মেডিক্যাল মাস্কের ওপরে কাপড়ের মাস্ক পরে পরীক্ষা চালিয়ে এই ফলাফল বের করা হয়। 

ইতোমধ্যে আমাদের দেশের করোনা পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করছে। এমতাবস্থায় একমাত্র উপায়, সংক্রমণ রোধে সচেতনতা অবলম্বন করা। তাই জরুরী প্রয়োজনে বাইরে বের হলেও সংক্রমণ ঝুঁকি কমাতে ব্যবহার করতে পারেন ডাবল মাস্ক।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ