Skip to content

৬ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | সোমবার | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃষ্টির দিনে আমরা কেন খিচুড়ি খাই?

আকাশ ভেঙে বৃষ্টি পড়ে
টাপুর টুপুর বরষা ঝরে
বৃষ্টি পড়ে গাছের ডালে
 মাঠে ঘাটে বাড়ির চালে

 

বৃষ্টি মানেই ভালোবাসা। ভিন্ন রকম স্নিগ্ধতা। আলাদা এক অনুভূতি। টিনের চালে রিম ঝিম আওয়াজ। জানালার গ্লাসে জমে ফোঁটা ফোঁটা জল। সময় গড়িয়ে বাড়ে  বৃষ্টির তীব্রতা। আর ঠিক সেই মূহুর্তটাকে জমাতে আমরা চাই খিচুড়ি। খিচুড়ি যেন বৃষ্টিটাকে আরো উপভোগ্য করে তোলে। কিন্তু বৃষ্টি হলেই কেন আমরা খিচুড়ি খাই? 

বৃষ্টির দিনে পরিবার পরিজনসহ খিচুড়ি খাওয়ার রীতি বেশ আগে থেকেই চলে আসছে। এর পেছনে রয়েছে অন্য অল্প।  খিচুড়ি প্রধানত বাউলদের খাবার। বাউলরা গান পাগল মানুষ। তারা গ্রামে গ্রামে ঘুরে মানুষকে গান শুনিয়ে অনেক চাল-ডাল পেতেন। বছরের অন্যদিনগুলিতে নানারকম খাবার রান্না করলেও বৃষ্টির দিনে তারা খিচুড়ি রান্না করতেন। সাধারণ তারা উন্মুক্ত স্থানে রান্না করতেন। বৃষ্টির দিনে স্বল্প সময়ে রান্না করবার জন্যই তারা চাল, ডাল এক সাথে মেশাতেন।

এছাড়াও গ্রামাঞ্চলে রান্না ঘর অনেক দূরে হতো। বৃষ্টি হলেই চুলা ভিজে যেত। আর এই সমস্যার সহজ সমাধান খুঁজতে গিয়ে তারা চাল-ডাল মিশিয়ে খিচুড়ি রান্না করতেন। কারণ আলাদা করে ভাত, তরকারি রান্না করতে হয়না বিধায় সময় কম লাগতো। আর এভাবেই এসেছে বৃষ্টিতে খিচুড়ি খাওয়ার রীতি। 

তবে রীতি যাইহোক না কেন বৃষ্টিকে উপভোগ করতে খিচুড়ি হতে পারে দারুণ পন্থা। তাই এই বৃষ্টি বিকেলে ঝটপট খিচুড়ি রান্না করে দিনটাকে আরো আনন্দপূর্ণ করে তুলুন।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ