Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আন্তর্জাতিক গণমাধ্যমে রোজিনা ইসলাম

দেশে বর্তমানে সবথেকে আলোচিত সমালোচিত ইস্যু সাংবাদিক রোজিনা ইসলাম৷ গতকাল সাংবাদিক রোজিনা ইসলামকে তার পেশাগত দায়িত্ব পালনের সময় পাঁচ ঘণ্টা আটকে রেখে নির্যাতন ও পরে তাকে গ্রেপ্তার করা হয়। দেশজুড়ে এ নিয়ে শুরু হয় তোলপাড়। দেশীয় গণমাধ্যমের পাশাপাশি বর্তমানে আন্তর্জাতিক গণমাধ্যমেও স্থান পেয়েছে এ খবর। 

ওয়াশিংটন পোস্ট, এপি, ইউনাইটেড নিউজ অব ইন্ডিয়ার মতো বিখ্যাত আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর প্রতিবেদনে উঠে এসেছে একজন নারী সাংবাদিককে নির্যাতন ও হয়রানিমূলক গ্রেফতারের খবর। গতকাল রাতে রোজিনা ইসলামকে নির্যাতন ও গ্রেপ্তার এর পরপরই আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে খবরটি প্রচার হওয়া শুরু করে।  

যুক্তরাষ্ট্র ভিত্তিক ওয়াশিংটন পোস্টে রোজিনার গ্রেফতারের খবর নিয়ে প্রতিবেদন প্রকাশ করা হয়। যার শিরোনাম ছিল ‘Bangladesh arrests journalist known for unearthing graft’.

দ্য ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুর্নীতি নিয়ে প্রতিবেদন প্রকাশের জন্য পরিচিত রোজিনা ইসলাম। মহামারিতে স্বাস্থ্য সরঞ্জাম ক্রয়ে কোটি কোটি টাকা ব্যয়ের বিষয়টি তার সাম্প্রতিক প্রতিবেদনগুলোতে উঠে এসেছে।

যুক্তরাষ্ট্র ভিত্তিক আন্তর্জাতিক সংবাদ সংস্থা এপিও তাদের প্রতিবেদনের শিরোনাম করে ওয়াশিংটন পোস্টের সঙ্গে মিলিয়ে। শিরোনাম, ‘দুর্নীতি অনিয়মের  জন্য খ্যাত সাংবাদিককে গ্রেফতার করেছে বাংলাদেশ’।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা শিরোনাম করেছে, ‘রোজিনা ইসলাম: বাংলাদেশ অ্যারেস্টস জার্নালিস্ট ফর কোভিড রিপোর্টিং’। অর্থাৎ রোজিনা ইসলাম: কোভিড নিয়ে সংবাদ প্রকাশের জন্য সাংবাদিককে গ্রেফতার করেছে বাংলাদেশ।

ভারতের সংবাদ সংস্থা ইউনাইটেড নিউজ অব ইন্ডিয়া রোজিনার রিমান্ড আবেদন খারিজের বিষয়ে প্রতিবেদন করেন। তাদের শিরোনাম ছিল, ‘বাংলাদেশ: সাংবাদিক রোজিনাকে রিমান্ড নেওয়ার পুলিশের আবেদন খারিজ’।

এছাড়াও সিয়াটল টাইমস, দ্য হিন্দু, এবিসি নিউজ, ডেইলি হেরাল্ড, দ্য স্টারসহ একাধিক সংবাদমাধ্যমে খবরটি গুরুত্ব সহকারে প্রকাশিত হয়েছে। প্রায় বেশিরভাগ গণমাধ্যমগুলো বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেস (এপি)-এর মতো একই শিরোনাম দিয়ে খবর প্রকাশ করেছেন।
 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ