Skip to content

২রা অক্টোবর, ২০২২ খ্রিষ্টাব্দ | রবিবার | ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

মুখরোচক চিকেন ফিঙ্গার!

ফিশ ফিঙ্গার তো প্রচুর খেলেন, কিন্তু চিকেন ফিঙ্গার? চিকেন ফিঙ্গার বেশ মজার একটি স্ন্যাকস। বিকাল বা সন্ধ্যার নাস্তায়  চায়ের সঙ্গে চিকেন ফিঙ্গার হতে পারে আপনার সঙ্গী।  অতিথি আপ্যায়নেও এটি বেশ উপযোগী।এটি ছোট-বড় সকলের  নিকট খুব পছন্দের।আপনি  চাইলে ঘরেই বানিয়ে নিতে পারেন এই খাবারটি। চলুন জেনে নেই রেসিপি-

 

 

উপকরণ

 

১। হাড়ছাড়া মুরগির মাংস- ৫০০ গ্রাম
২। কর্ণ ফ্লাওয়ার- পরিমাণ মতো
৩। ময়দা- ১ টেবিল চামচ
৪। ডিম- ২টি
৫। শুকনো মরিচ গুঁড়ো- ১.৫ চা চামচ
৬। আদা বাটা- ১.৫ চা চামচ
৭। রসুন বাটা- ১ চা চামচ
৮। পেঁয়াজ বাটা- ১টি
৯। গোলমরিচ গুঁড়ো- ১/২ চা চামচ
১০। গরম মসলার গুঁড়ো- ১ চা চামচ
১১। ব্রেড ক্রাম্ব – পরিমাণ মতো
১২। তেল- পরিমাণমতো (ভাজার জন্য)
১৩। লবণ-স্বাদমতো

 

প্রণালী

 

প্রথমে মুরগির মাংস ভালো করে ধুয়ে পানি শুকিয়ে কিমা বানিয়ে নিন। আদা-রসুন বাটা, পেঁয়াজ বাটা, মরিচের গুঁড়া, গরম মসলা ও গোলমরিচ গুঁড়ো বানিয়ে রাখা কিমার সঙ্গে মেখে ম্যারিনেট করে রাখুন ৩০ মিনিট।

 

এবার কর্ন ফ্লাওয়ার, ময়দা ও ডিম একসঙ্গে মিশিয়ে নিন।তবে খেয়াল রাখবেন যেন খুব পাতলা না হয়ে যায়। এর সঙ্গে ব্রেড ক্রাম্ব বা পাউরুটির গুঁড়া মিশিয়ে নিন। মিশ্রণটি হাতের সাহায্যে লম্বা আকৃতি বানিয়ে ১৫ মিনিট ফ্রিজে রেখে দিন।

 

এবার একটি প্যানে তেল গরম করে নিন। চুলার তাপ মাঝারি আঁচে রাখুন। এবার মাংসের টুকরাগুলো তেলে ছেড়ে দিতে হবে। একসাথে অনেকগুলো দিয়ে দিন তাহলে পুড়ে যাবে না। এভাবে ৪-৫ মিনিট ভেজে বাদামি হলেই ছাকনির সাহায্যে তেল থেকে ছেকে তুলে কিচেন টিস্যুর উপর রেখে দিন। এতে খাবারে থাকা অতিরিক্ত তেল ঝরে যাবে।এবার গরম গরম পরিবেশন করুন মজাদার চিকেন ফিঙ্গার।