Skip to content

২১শে ফেব্রুয়ারী, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ঝটপট বানিয়ে ফেলুন পুষ্টিকর “ওটস্ এর পায়েস”

পায়েস খেতে পছন্দ করেন না এমন মানুষ খুব কম ই আছে। কিন্তু এ পছন্দের খাবারটিই যদি চিরাচরিত নিয়মে না বানিয়ে একটু অন্যরকম ভাবে  ওটস দিয়ে তৈরি করা যায়, তাহলে কেমন হয়? ওটস একটি খাদ্যশস্য যা রয়েছে পুষ্টিবিদ দের পছন্দের তালিকায়। কারণ ওটস শুধু ওজন কমাতেই নয় সাহায্য করে অতিরিক্ত কোলেস্টেরল কমাতে, কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে ও নিয়ন্ত্রণে রাখতে উচ্চ রক্তচাপ। তা ছাড়া এটি সমৃদ্ধ প্রোটিন,ভিটামিন ও খনিজ পদার্থে।
তাই চলুন জেনে নিই কিভাবে অতি সহজে তৈরি করা যায় ওটস্ এর পায়েস 

উপকরণ 

১ টেবিল চামচ ঘি

আধা কাপ ওটস্

৩ কাপ দুধ

চিনি ১/৩ কাপ বা পরিমাণ মতো

কিসমিস

টুকরো করা কাঠবাদাম/পেস্তাবাদাম/চিনাবাদাম পছন্দমতো

এলাচ

প্রস্তুতপ্রণালী 

১।একটি ফ্রাইংপ্যানে প্রথমেই ঘি গরম করে নিতে হবে।

২।এবার সেখানে আধা কাপ ওটস্ ও এলাচ নিয়ে নিতে হবে।

৩।অল্প আঁচে খুব ভাল ভাবে ক্রমাগত ২-৩ মিনিট নাড়তে হবে। 

৪।এ পর্যায়ে ৩ কাপ দুধ ও পরিমাণ মতো চিনি ওটসের সাথে ভাল করে মিশিয়ে নিতে হবে।

৫।অল্প আঁচে ২-৩ মিনিটস ওটস্ সিদ্ধ করে নিতে হবে।

৬।এবার যোগ করতে হবে টুকরো করা কিসমিস, পেস্তাবাদাম, কাঠবাদাম ও চিনাবাদাম।
 
৭।আরো ২ মিনিট সিদ্ধ করে পরিবেশনের জন্য নামিয়ে নিই।

সর্তকতা

 ওটস্ কোনভাবেই বেশি সিদ্ধ করা যাবে না।

 

পরিবেশন

 উল্লেখিত ড্রাই ফ্রুটস্ (কাঠবাদাম,পেস্তাবাদাম ইত্যাদি) ছাড়া নিজেদের পছন্দমতো অন্যান্য ড্রাই ফ্রুটস, জাফরান ব্যবহার করে সাজিয়ে নিতে পারেন।
 গরম গরম বা ঠান্ডা পরিবেশন করুন মজাদার ও পুষ্টিকর ওটস্ এর পায়েস।

 

প্রিয়াংকা দাশ
নিউট্রিশন এন্ড ফুড ইন্জিনিয়ারিং ডিপার্টমেন্ট

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ