Skip to content

৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

মানসিক নির্যাতনের শিকার হচ্ছে তিন-চতুর্থাংশ প্রতিবন্ধী নারী

সমাজে নারীর অবহেলা চিরায়ত ঘটনা। প্রতিনিয়ত নারী শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হচ্ছে ।  সেই তালিকায় পিছিয়ে নেই প্রতিবন্ধী নারীরাও।  প্রতিবন্ধী মেয়ে ও নারীদের মধ্যে মানসিক নির্যাতনের শিকার হন প্রায় তিন-চতুর্থাংশ। আর শারীরিক নির্যাতনের শিকার হন ৩০ শতাংশের বেশি।

 

সম্প্রতি এসডিজি ও প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার-নীতির আলোকে বাংলাদেশের প্রতিবন্ধীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার-বিষয়ক গবেষণা প্রতিবেদন প্রকাশ করে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের জেমস পি গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথ। প্রতিবেদনে বলা হয়, ৭৪ দশমিক ৩ শতাংশ নারী ও মেয়ে মানসিক নির্যাতনের শিকার হয়েছেন। অন্যদিকে  ৩৩ দশমিক ২ শতাংশ শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন। এবং ১০ দশমিক ৩ শতাংশ যৌন সহিংসতার শিকার হয়েছেন। এছাড়াও  প্রতিবন্ধী মেয়েদের মধ্যে ৫২ দশমিক ৪ শতাংশের ১৮ বছরের আগে বিয়ে হয়। নেদারল্যান্ডস দূতাবাসের সহায়তায় পাঁচ হাজার প্রতিবন্ধীর ওপর গবেষণার জন্য জরিপ চালানো হয়। জ্যেষ্ঠ গবেষণা সহযোগী ফাতেমা আক্তার প্রতিবেদনটি ভার্চ্যুয়াল এক পলিসি ডায়ালগে তুলে ধরেন।

 

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের জেমস পি গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথ গবেষণার পাশাপাশি আরও  কিছু সুপারিশ তুলে ধরে। যেমন: এসডিজির সঙ্গে সম্পর্কিত লক্ষ্য অর্জন করার জন্য এর সূচকগুলো শনাক্ত করতে হবে এবং প্রয়োগ করতে হবে, যারা যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং সমতা নিয়ে কাজ করে তাদের প্রতিবন্ধীদের বিষয়টিও অন্তর্ভুক্ত করতে হবে, প্রতিবন্ধীদের প্রতি সম্মান বাড়াতে হবে, প্রতিবন্ধী শিশুদের অধিকার নিশ্চিত করা, প্রতিবন্ধী ব্যক্তিদের অংশগ্রহণ ও ক্ষমতায়নের প্রচার ও সুনিশ্চিতকরণ এবং সমাজে তাদের গ্রহণযোগ্যতা নিশ্চিত করা।