Skip to content

২৮শে জুন, ২০২২ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ১৪ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

সাফল্যের জন্য দরকার আত্মবিশ্বাস

ছবিঃ সংগৃহীত

সফলতা অর্জন খুব একটা সহজ কাজ নয়। দিনশেষে প্রতিটি মানুষের লক্ষ্য নিজ নিজ জায়গা থেকে সফল হওয়া। তবে সফলতার দৌর গোড়ায় পৌঁছানোর রাস্তাটা একদমই সহজ নয়। সাফল্য ছিনিয়ে আনতে প্রত্যেককে পেরোতে হয় অনেক বাধাবিপত্তি। আর তার মধ্যে সবথেকে বেশি জায়গাজুড়ে যে বিষয়টি আমাদের সফলতার পথে বাধা হয়ে দাঁড়িয়ে থাকে তা হলো আত্মবিশ্বাসের অভাব। আত্মবিশ্বাস সঞ্চার করতে কিংবা আত্মবিশ্বাস সুদৃঢ় করতে আপনার করণীয় কী হতে পারে, চলুন দেখা যাক:

ভয়কে জয় করুন

প্রথমে আপনাকে খুঁজে বের করতে হবে আপনার ভয়ের কারণ কী। কেন আপনি আত্মবিশ্বাস হারিয়ে ফেলছেন। আপনার সফলতার পথে কোন জিনিসটি আপনার দিকে বারংবার চোখ রাঙিয়ে তাকায় যার ভয়ে আপনি পিছপা হয়ে যান। কারণ খুঁজে বের করে সাহস সঞ্চয় করে ভয়কে কাটিয়ে ওঠার চেষ্টা করুন। নিজের কাছে প্রতিজ্ঞা করুন আমাকে এটা করতেই হবে। যত কঠিন পরিস্থিতিই হোক না কেন পরিস্থিতি হাতের নাগালে রাখার চেষ্টা করুন।

মানসিকভাবে শক্তিশালী হোন


মানসিকভাবে দুর্বল হলে আপনি কখনোই আত্মবিশ্বাস সঞ্চার করতে পারবেন না। যেকোনো পরিস্থিতিতে আপনাকে মানসিকভাবে শক্ত থাকতে হবে। মনে রাখবেন যেকোনো পরিস্থিতিতে যেকোনো বাধা আপনাকে দমিয়ে দিতে চাইবে কিন্তু আপনার লক্ষ্য সাফল্যের কেন্দ্রবিন্দু, যেখানে আপনাকে পৌঁছাতেই হবে। ভয়ে চুপসে গিয়ে নিজেকে সরিয়ে না নিয়ে লড়াই করতে শিখতে হবে।

পূর্বের সফলতাকে স্মরণ করুন


নতুন কাজে নতুন বাধা সৃষ্টি হলে আপনার অতীতকে স্মরণ করুন। মনে করুন পূর্বের সফলতা অর্জনের জন্যও আপনাকে লড়াই করতে হয়েছিল এবং দিনশেষে আপনিই সফল হয়েছিলেন। ভাবুন তখন যে ভয় আপনার দরজায় হানা দিয়েছিল, তা আবারও আপনাকে গ্রাস করতে আসছে। এজন্য আরও শক্তভাবে প্রস্তুত হোন। এটা আপনাকে আত্মবিশ্বাসী করতে সাহায্য করবে, আপনার আত্মবিশ্বাস সুদৃঢ় করবে।

যেকোনো ক্ষেত্রে সাফল্য অর্জন করতে আত্মবিশ্বাসী হওয়াটা সবথেকে বেশি জরুরি। নিজের ওপর বিশ্বাসের অভাবেই আপনার মনে বাসা বাধতে পারে নানাবিধ ভয়। নিজের ওপর বিশ্বাস যেকোনো কঠিন পরিস্থিতিতেও আপনাকে অনুপ্রেরণা জোগাবে। মনে রাখবেন আপনার নিজের ক্ষমতা আপনার যে বিষয়ে ভয় পাচ্ছেন তার চেয়ে বেশি। চেষ্টা করলে মানুষ পারে না, এমন কোনো কাজ নেই। শুধু নিজের ওপর বিশ্বাস রাখতে হবে।

অনন্যা/জেএজে