Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

ফিউচারপিডিয়া: কৃত্রিম বুদ্ধিমত্তার আশ্রয়স্থল

একদম নির্ধারিত সময় অনুযায়ী বুলেটিন শুরু। সংবাদ পাঠ করছে লিসা। ভারতে উড়িষ্যা টেলিভিশনের এই সংবাদ বুলেটিন রোজকার মতো মনে হলেও, যিনি সংবাদ পাঠ করছেন, সেই লিসার অস্তিত্ব নেই পৃথিবীর কোথাও। অবাক হলেও সত্যি, শাড়ি পরিহিত সুন্দরী সেই সংবাদপাঠক কেবল একটি কৃত্রিম বুদ্ধিমত্তা। ভারতের প্রথম এআই সংবাদ পাঠক হিসেবে বিশ্বজুড়ে সাড়া ফেলে দিয়েছে লিসা।

এর আগে চীন সর্বপ্রথম এআই নিউজ প্রেজেন্টার নিয়ে এসে বিশ্বে হইচই ফেলে দিয়েছিল৷ তবে এরপর ধীরে ধীরে বহু দেশই হাঁটছে এআই এর হাত ধরে। মানুষের কাজকে কয়েকগুণ সহজ করে দিচ্ছে এআই। শুধু সহজ করাই নয়, মানুষের বিকল্পও হয়ে উঠছে এআই। বিভিন্ন ধরনের এআই ব্যবহৃত হচ্ছে বিভিন্ন কাজে। তবে ঝামেলা একটাই—কোন কাজের জন্য কোন এআই, কোথায় গেলে কোন এআইটা খুঁজে পাবো—এসব বিষয়ে গোলকধাঁধায় ঘুরতে হয় অনেককেই।
এই গোলকধাঁধা থেকে বের করতে সাহায্য করবে প্রযুক্তির নতুন এক হাতিয়ার ফিউচারপিডিয়া। ফিউচারপিডিয়া হচ্ছে এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে আপনি সব এআই টুলস এক জায়গায় পেয়ে যাবেন। ফিউচারপিডিয়াতে নিজের পছন্দের টুল পছন্দ করে ব্যবহার করতে পারবেন। গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডেভেলপিং, স্টোরি রাইটিং, ভিডিও এডিটিং, রিসার্চ পেপার ফরম্যাটিং ইত্যাদিসহ আরও সহস্রাধিক কাজের জন্য ৫০ ক্যাটাগরির অধীনে এখন পর্যন্ত প্রায় ৩৫০০ এর অধিক এআই টুলস এখানে রয়েছে।
এর সবথেকে দুর্দান্ত একটি ফিচার হচ্ছে কোন ধরনের লগইন বাদ দিয়েই কাজ শুরু করে দিতে পারবেন। ভেতরে প্রবেশের পরে এটার ডিজাইন ও ইন্টারফেস আপনাকে মুগ্ধ করবে। দেখতে পাবেন প্রতিদিনকার নতুন সংযোজিত টুলসগুলোর তালিকা। এছাড়া পাবেন ফিল্টার নামক একটি অপশন। সেখানে দেওয়া আছে প্রাইসিং ও ফিচার লিস্ট।
প্রাইসিংয়ে রয়েছে একদম ফ্রি, সাময়িকভাবে ফ্রি ও প্রিমিয়াম সব টুলস। আর ফিচার লিস্টে রয়েছে মোবাইল অ্যাপ্লিকেশন, ব্রাউজার এক্সটেনশন, ওপেন সোর্স ও ডিসকর্ড ইত্যাদি। ক্রমানুসারে খুঁজতে ডানে সর্ট বাই এর অধীনে রয়েছে ভেরিফাইড, নিউ ও পপুলার তিনটি অপশন। এখানে আপনি ফিল্টার করার অপশন পাবেন এবং কী কী সুবিধা রয়েছে সেটাও দেখতে পারবেন।

এ তো গেলো ফিউচারপিডিয়ার কথা। এখন এই ফিউচারপিডিয়াতে কি কি ধরনের এআই এর সেবা পেতে পারেন তার মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি এআইর বিষয়ে জানা যাক চলুন।
গ্রাফিক্স এবং ওয়েব সংক্রান্ত কিছু টুল আপনি দেখতে পারবেন। এখানে এমন এআই টুল রয়েছে যা আপনার কল্পনা করার বিষয়কে নান্দনিক রূপে ফুটিয়ে তুলতে পারবে। ‌এ ফিচারের নাম হচ্ছে প্লেগ্রাউন্ড এআই।
এখানে নোশন এআই নামে একটি টুল রয়েছে যেখানে আপনি বিভিন্ন কোড এবং কঠিন ফর্মুলার সমাধান পাবেন। তবে এখানে লগইন করার প্রয়োজন হবে।
ফিউচারপিডিয়ায় মিডজার্নি কিংবা নাইটক্যাফে স্টুডিওর মতোই রয়েছে অর্ধ শতাধিক দৃষ্টিনন্দন ছবি তৈরির টুলস। যার মধ্যে অন্যতম একটি প্লেগ্রাউন্ড এআই। এই এআই টুলস আপনার কল্পনাকে ফুটিয়ে তুলবে শৈল্পিক চিত্রকর্মে।

আপনারা চিন্তাধারা নিয়ন্ত্রণ করে পছন্দসই জিনিস বাছাই করে দিতে পারবে এআই। যেমন কোনো কিছু কিনতে চাচ্ছেন, কিন্তু বুঝতে পারছেন না ভালো পণ্যটি বেছে নিবেন কিভাবে? চিন্তামুক্ত করবে এআই। আপনার সামর্থ্য, পছন্দ ও গুণগত মান বিচার বিশ্লেষণ করে আপনাকে উপযুক্ত প্রোডাক্ট পছন্দ করে দেবে।
এছাড়াও, শারীরিক স্বাস্থ্য, মানসিক স্বাস্থ্য ও ভালো অভ্যাস গড়ে তোলা, হতাশা কাটিয়ে ওঠার ক্ষেত্রে স্বাস্থ্য বিষয়ক টুল এখানে আপনি পেয়ে যাবেন। একের পর এক এআই যেমন সারা বিশ্বে তাক লাগিয়ে দিচ্ছে, তেমনি এআইগুলোকে একত্রিত করে তাক লাগিয়ে দিচ্ছে ফিউচারপিডিয়া। একেই তো বলা যায় প্রযুক্তির ষোলোকলা পূর্ণ করে ব্যবহার। সহজ, সুন্দর ও প্রাণবন্ত স্টাইলে উপস্থাপনার জন্য ফিউচারপিডিয়া ভবিষ্যতে অনেক জনপ্রিয় হয়ে উঠতে পারে বলে মনে করছেন প্রযুক্তিবিদরা।

অনন্যা/ ডিডি

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ