Skip to content

৮ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের উপদেষ্টা হলেন যে নারী!

প্রথম কোনো এশীয়-আমেরিকান, যিনি হোয়াইট হাউসের অভ্যন্তরীণ নীতিবিষয়ক কাউন্সিলের নেতৃত্ব দেয়ার ক্ষমতা লাভ করলেন নীরা ট্যান্ডন। বিশ্ব গণমাধ্যমে তার অভ্যন্তরীণ নীতি উপদেষ্টা হিসেবে ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান নারী নীরা ট্যান্ডনকে বেছে নিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

হোয়াইট হাউসের শীর্ষ নীতিবিষয়ক তিন কাউন্সিলের একটি অভ্যন্তরীণ নীতি কাউন্সিল, সেখানেই নিয়োগ পেলেন এই নারী। তিনি প্রেসিডেন্ট বাইডেনের জ্যেষ্ঠ উপদেষ্টা ও হোয়াইট হাউসের স্টাফ সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করছেন।

এই নিয়োগের বিষয়ে এক বিবৃতিতে প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘নীরা ট্যান্ডনকে নিয়োগ দিতে পেরে আমি আনন্দিত। তিনি জাতিগত সমতা, অর্থনৈতিক গতিশীলতা থেকে শুরু করে স্বাস্থ্যসেবা, অভিবাসন, শিক্ষার মতো ক্ষেত্রে আমার অভ্যন্তরীণ নীতি প্রণয়ন ও এগিয়ে নিতে কাজ করবেন।’

এর আগেও দুজন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও বারাক ওবামার প্রশাসনে কাজ করার অভিজ্ঞতা রয়েছে নীরার। বাইডেনের নির্বাচনী প্রচারণায়ও কাজ করেছেন তিনি। সেন্টার ফর আমেরিকান প্রগ্রেসেস ও সেন্টার ফর আমেরিকান প্রগ্রেসেস অ্যাকশন ফান্ডের প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে দায়িত্ব পালন করেছেন নীরা।

এর আগে ট্যান্ডেনকে বাইডেনের প্রশাসনে অফিস অব ম্যানেজমেন্ট অ্যান্ড বাজেটের প্রধান হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছিল। কিন্তু চলতি বছরের শুরুতে তাঁর এ মনোনয়ন প্রত্যাহার করা হয়।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ