Skip to content

২রা অক্টোবর, ২০২২ খ্রিষ্টাব্দ | রবিবার | ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

উদ্যোক্তা মহাসম্মেলন ২০২২ অনুষ্ঠিত

"চাকরী করবো না চাকরী দেব" এই স্লোগানকে সামনে রেখে গত ১৫৩১ দিন ধরে টানা চলা প্রশিক্ষন প্লাটফর্ম "নিজের বলার মত একটি গল্প ফাউন্ডেশন" এর আয়োজনে আজ মিরপুর ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত হলো  "উদ্যোক্তা মহাসম্মেলন ২০২২"।

নিজের বলার মত একটি গল্প ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ইকবাল বাহার জাহিদের সভাপতিত্বে আয়োজনের প্রধান অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার।

জানা গেলো, এই প্লাটফর্ম ৬৪ টি জেলা ও ১৮টি দেশ থেকে পাঁচ হাজার তরুণ উদ্যোক্তাদের এই সম্মেলনে অংশ নিয়েছেন। তন্মধ্যে ১২৫ জন উদ্যোক্তার পণ্য প্রদর্শন হয়েছে এই আয়োজনে! সারা পৃথিবীতে টানা হতে যাওয়া প্রশিক্ষন ও মূল্যবোধ সংক্রান্ত অনলাইন কর্মশালার মধ্যে এটি দীর্ঘতম। ছয় লক্ষের  বেশী তরুণ তরুনী ১৭টি ব্যাচের মধ্যে টানা ৯০ দিন করে বিনামূল্যে কোনো ফি ছাড়া উদ্যোক্তা বিষয়ক প্রশিক্ষণ দেয়া হয়েছ এই প্লাটফর্ম থেকে। আয়োজনটিতে বিভিন্ন দেশ ও জেলার উদ্যোক্তাদের কয়েকটি ক্যাটাগরিতে পুরস্কৃত করা হয়! 

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন," আমি অভিভূত। বাংলাদেশের উদ্যোক্তাদের এই এগিয়ে যাওয়ার গল্প আমাদের সবাইকে বেশ অনুপ্রাণিত করছে, আমি এই ফাউন্ডেশনের সাথে সবসময় থাকবো।" 

মন্ত্রী আরো বলেন, "আপনারা তরুণরাই দেশের সবচেয়ে বড় শক্তি,আপনাদের হাত ধরেই এগিয়ে যাচ্ছে দেশ। আমরা যখন সরকারী সফরে বিদেশ যাই,তখন বিভিন্ন দেশের অফিসিয়ালরা আমাদের দেশের তরুণদের বেশ প্রশংসা করে।তারা বলে আপনাদের কাজের জন্যই বাংলাদেশ মাথা উঁচু করে বিশ্বমঞ্চে দাড়িয়ে আছে!

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের নিয়ে কাজ করতে বেশ পছন্দ করেন। বিশেষত উদ্যোক্তাদের জন্য তিনি সবসময়ই অনেক বেশী উদার। নতুন নতুন উদ্যোগের মাধ্যমে কিভাবে তরুণদেরকে আরো বেশি ব্যবসা বান্ধব করা যায়,তা নিয়ে তিনি প্রতিনিয়ত নির্দেশনে দিয়ে যাচ্ছেন"

আয়োজনে দিনভর উদ্যোক্তাদের জন্য বিভিন্ন বিষয়ে সেশান নেন বিশেষ অতিথি হিসেবে এসোসিও (বাংলাদেশ) এর ফার্স্ট চেয়ারম্যান আবদুল্লাহ্ কাফি,  এসবি টেক & এসবিকে ফাউন্ডেশনের চেয়ারম্যান সোনিয়া বশির কবির, জনপ্রিয় চিকিৎসক ডা.  জাহাঙ্গীর কবির, দৈনিক প্রথম আলোর হেড অফ ইয়ুথ পোগ্রাম মুনির হাসান, ইও বাংলাদেশের প্রেসিডেন্ট মাইক কাজী, টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা আয়মান সাদিক, নগদের চিফ পাবলিক এফেয়ার্স অফিসার সোলায়মান সুখন, Ranks এফসি প্রোপার্টিজ লিঃ এর সিইও তানভীর শাহরিয়ার রিমন, দারাজের সিওমও তাজদীন হাসান। সেশান গুলোতে তারা উদ্যোক্তাদের জন্য নানা বিষয়ে পরামর্শ দেন এবং সকল বিষয়ে সহযোগীতার আশ্বাস দেন।

আয়োজক প্রতিষ্ঠানের পক্ষে এই উদ্যোগের প্রতিষ্ঠাতা ইকবাল বাহার জাহিদ বলেন, "আজকে প্রমান হয়ে গেলো আরেকবার আমাদের প্লাটফর্মের শক্তি, আমরা নিয়মিত প্রশিক্ষন কাজ চালিয়ে যাবো। বিগত সময়ের মত একদিনের জন্যেও বন্ধ থাকবেনা উদ্যোক্তাদের এই প্রশিক্ষনের বিশ্ব ইতিহাস৷ আমরা ইতোমধ্যেই বৈশ্বিক স্বীকৃতিও পেয়েছি,  কাজ করে যাবো ভবিষ্যতের জন্য।"