Skip to content

১১ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ২৭শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

নাজনীনের -কে বলে বুড়ো প্রকাশ হচ্ছে গ্রন্থমেলায়

নাজনীনের এক মলাটে কবিতা ও গল্প, প্রকাশিত হচ্ছে গ্রন্থমেলায়দীর্ঘদিন ধরে নিভৃতে সাহিত্য চর্চা করছেন নাজনীন মোসাব্বের। লিখছেন গল্প, কবিতা ও অন্যান্য সৃজনশীল রচনা। অমর একুশে গ্রন্থমেলা ২০২২-এ প্রকাশিত হচ্ছে তার ভিন্নধর্মী গ্রন্থ ‘কে বলে বুড়ো’। বইটির এক মলাটের ভেতর গ্রন্থিত হচ্ছে কবিতা ও গল্প। বইটিতে থাকছে বিভিন্ন সময়ে লেখা থেকে বাছাই করা ২৫টি কবিতা ও ৪টি গল্প।

জানা যায়, বইটি প্রকাশ করছে প্রকাশনা সংস্থা ‘আজব প্রকাশ’। প্রচ্ছদ করেছেন সারাজাত সৌম। মূল্য ২০০ টাকা। এ বইটি অমর একুশে গ্রন্থমেলার প্রথম দিন থেকেই পাওয়া যাবে।

 

অনুভূতি প্রকাশ করে নাজনীন মোসাব্বের বলেন, ‘এটি আমার প্রথম বই। এতে কবিতা ও গল্প রয়েছে। আশা করি, বইটি পড়লে ভালো লাগবে। আমি বেশি কিছু বলবো না, পাঠকই বিচার করবেন বইটির ভালো-মন্দের।’

লেখালেখির প্রেক্ষাপট সম্পর্কে নাজনীন মোসাব্বের বলেন, ‘ছোটবেলা থেকেই প্রচুর বই পড়তাম, ফাঁকে ফাঁকে টুকটাক লিখতামও। তবে করোনাকালে আমার ছিল অফুরন্ত সময়। মোটামুটি সিরিয়াস হয়ে লেখালেখি শুরুটা এখান থেকেই। নিজের ভাবনা-চিন্তা, অনুভব ও নিজস্ব দর্শনের ভিত্তিতে সহজ-সরল ভাষায় লিখেছি। সৃজনশীল লেখায় তুলে ধরতে চেয়েছি আমার একান্ত অনুভবমালা।’ কথাপ্রসঙ্গে নাজনীন আরও জানান, অনেকেই তাকে ‘কবি' বলে সম্বোধন করে থাকেন। এতে তিনি লজ্জাবোধ করেন। গল্প-কবিতাগুলো যদি পাঠকের ভালো লেগে থাকে, তবে তা তার সৃজনশীল সাধনাকে অনুপ্রাণিত করবে।

নাজনীন মোসাব্বের জন্ম চট্টগ্রামে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে স্নাতক-স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। একইসঙ্গে ঢাকা টিচার্স ট্রেনিং কলেজ থেকে বিএড ডিগ্রি অর্জন করেছেন। তিনি ইন্টারন্যাশনাল ইনার হুইল ক্লাব অব ধানমন্ডি শাখার ‘ক্লাব এডিটর’ ও শিল্প-সাহিত্যের ফেসবুক গ্রুপ ‘সৃজন’-এর সঙ্গে যুক্ত আছেন।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ