Skip to content

২রা ডিসেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বাংলাদেশের আয়রনম্যান আরাফাত

একদিনে যে খেলাগুলো শেষ হয়ে যায় সেখানে সবচেয়ে কঠিন স্পোর্টস আপনার কাছে কোনটিকে মনে হয়? আচ্ছা ধরুন, আপনাকে একটা কাজ দেয়া হলো – আপনি চার কিলোমিটারের মতো সাঁতার কাটবেন, তারপর কোনো ব্রেক পাবেন না, ১৮০ কিলোমিটার সাইক্লিং করবেন, তারপরেও আপনি কোনো ব্রেক পাবেন না, তারপর ৪২ কিলোমিটার আপনাকে দৌড়াতে হবে, এবং এই কাজগুলো করতে হবে ১৭ ঘণ্টায়! পারবেন? যদি পারেন তবেই আপনি আয়রনম্যান।

 

এই অসাধ্য কাজগুলোই সাধন করতে পেরেছেন বাংলাদেশের একজন। নাম মোহাম্মদ সামছুজ্জামান আরাফাত। বাংলাদেশের আয়রনম্যান। বাংলাদেশের প্রথম ট্রাই এথলেট। বিশ্বের এক দিনের কঠিনতম প্রতিযোগিতা ‘আয়রনম্যান’  ট্রায়াথলন চ্যালেঞ্জ তিনবার সম্পন্ন করে প্রথম বাংলাদেশি হিসেবে জয় করেন ‘আয়রনম্যান ৭০.৩ বিশ্বচ্যাম্পিয়নশিপ’ খেতাব।

আরাফাতের অর্জনের খাতা এতটুকুতেই সীমাবদ্ধ নয়। টেকনাফ থেকে তেঁতুলিয়ায় ১ হাজার ৪ কিলোমিটার দৌড়ে পাড়ি দেওয়া একমাত্র দৌড়বিদ হচ্ছেন তিনি। ২০১৭ সালে ২০ দিনে পাড়ি দিয়েছিলেন এক হাজার কিলোমিটারের বেশি পথ। দৌড়ে গিয়েছিলেন টেকনাফ থেকে তেঁতুলিয়া। বাংলাদেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে দৌড়ে যাওয়ার কৃতিত্ব গড়ার পর এ রোমাঞ্চ তাকে পেয়ে বসে। এরপর থেকে দেশ-বিদেশে নানা অভিযানে অংশ নিয়েছেন তিনি। চলতি বছরই সপ্তমবারের মতো সাঁতরে পাড়ি দিয়েছেন বাংলা চ্যানেল। তার ইচ্ছা ভবিষ্যতে ইংলিশ চ্যানেল পাড়ি দেয়া। 

 

ইতোমধ্যে আরাফাত ২০১৭ সালে মালয়েশিয়ায় অনুষ্ঠিত আয়রনম্যান মালয়েশিয়া, আয়রনম্যান ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ’১৯, আয়রনম্যান মালয়েশিয়া’১৯ ও আয়রনম্যান ৭০.৩ বাংসায়েন, থাইল্যান্ড ইভেন্টসমূহে ব্যক্তিগত সেরা টাইমিং নিয়ে সফলভাবে অংশগ্রহণ করেছেন।

মো. সামসুজ্জামান আরাফাত হচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন প্রাক্তন ছাত্র। এছাড়াও বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক। তিনি পিকেএসএফের তৃণমূল পর্যায়ের ক্রীড়া কর্মসূচীর ২০১৭ সালের ক্রীড়া-দূতের সম্মানে ভূষিত হন। যুক্তরাষ্ট্রের আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপের সাফল্যে আরাফাত নিজের অর্জনের মুকুটে আরেকটি পালক যুক্ত করলেন। প্রায় একক প্রচেষ্টায় এই অসামান্য স্বপ্নযাত্রায় নিরন্তর ছুটছেন আরাফাত যা কিনা নবীন অ্যাথলেটেদের জন্য হয়ে রইল অনন্য এক দৃষ্টান্ত।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ