Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

এই শীতে ভ্রমণপ্রস্তুতি!

ভ্রমণপিপাসু মানুষ যেনো বহু উৎকণ্ঠা নিয়ে অপেক্ষা করে এই সময়টার। হালকা শীত যেনো ভ্রমণের জন্য একদম আদর্শ সময়। শীতকালীন ভ্রমণ আমাদের বহুপরিচিত একটি বিষয়। তবে শীতকালে ভ্রমণের জন্য দরকার বিশেষ কিছু সতর্কতার। 

 

ঋতু পরিবর্তনের এই সময়টাতে বিশেষ কিছু সতর্কতা অবলম্বন না করলে দেখা দিতে পারে শারীরিক অসুস্থতা। তাই ভ্রমণে যাওয়ার আগে এমন কিছু প্রস্তুতি নিতে হবে যাতে আপনি সুস্থভাবে ফিরে আসতে পারেন। ভ্রমণে গেলে আপনার প্রধান অবলম্বন আপনার ব্যাগ। তাই জেনে নিন ব্যাগে কি কি নেয়া উচিত।  

 

ব্যাগ-ভর্তি জিনিস না নিয়ে চেষ্টা করুন প্রয়োজনীয় অল্প কিছু জিনিস নেয়ার। প্রয়োজনীয় শীতের পোশাক নিতে একদমই ভুলবেননা। একটি বা দুইটি পোশাক বাড়তি নিতে পারেন। টুথপেষ্ট, টুথব্রাশ থেকে শুরু করে আনুষঙ্গিক কি কি লাগতে পারে মনে করে আগে থেকেই তালিকা তৈরি করে রাখুন। সে তালিকা অনুযায়ী প্যাকিং করা শুরু করুন। তবে খেয়াল রাখবেন ব্যাগ যেনো অতিরিক্ত বেশি ভারী না হয়। 

 

ঠাণ্ডা থেকে বাচার জন্য শুধু  শীতের পোশাকই নয় আরো কিছু জিনিস সাথে রাখতে হবে। যেমন- মাফলার, মোজা, গ্লাভস। চেষ্টা করবেন ঢোলা ও পাতলা কাপড় নেয়ার। যা সহজেই শুকিয়ে যাবে। আপনি কোন জায়গায় যাচ্ছেন সেই পরিবেশের কথা চিন্তা করে সে ধরনের পোশাক নিয়ে যাবেন৷  

 

পাহাড়ে যাওয়ার জন্য যে পোশাক নিবেন, সমুদ্রে যাওয়ার জন্য নিশ্চয়ই সে পোশাক মানানসই হবেনা। শুধু কি পোশাক, ভ্রমণে যাওয়ার জন্য আপনার জুতাও একটি বড় অনুষঙ্গ। যে জুতা পরে সমুদ্রের পাড়ে হাঁটতে তা পড়ে আপনি পাহাড়ে চড়তে পারবেননা নিশ্চয়ই। তাই এসব জিনিস মাথায় রেখে ব্যাগ গোছানোর চেষ্টা করুন। 

 

সবথেকে গুরুত্বপূর্ণ যে বিষয়টি ভুলে গেলে চলবে না তা হলো প্রয়োজনীয় ডিভাইস। মোবাইল ফোন তো সর্বসময়ের সঙ্গী। এটি ভুলে যাওয়ার প্রশ্নই উঠে না। তবে প্রায়শই আমরা যেটি ভুলে যাই তা হলো মোবাইলের চার্জার। তাই সবার আগে চার্জার সাথে নিন। আপনি যে এলাকায় যাচ্ছেন সেখানে চার্জ দেয়ার ব্যবস্থায় সমস্যা থাকতেই পারে তাই সাথে পাওয়ার ব্যাংক নিয়ে নিতে পারেন। 

 

প্রয়োজনীয় ঔষধ ও ফার্স্ট এইডের ব্যবস্থা রাখবেন৷ যা যেকোনো মুহূর্তে কাজে লাগতে পারে। মূলত মানুষ ভ্রমণে যায় কিছু সুন্দর সময় উপভোগ করে তা স্মৃতি হিসেবে নিয়ে ফেরার জন্য। আপনার কিছু প্রস্তুতির অভাবে সেই অভিজ্ঞতা তিক্ত হতে পারে। তাই শীতে ভ্রমণের আগে অবশ্যই যথাযথ প্রস্তুতিগুলো নিয়ে নিন।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ