Skip to content

১লা অক্টোবর, ২০২২ খ্রিষ্টাব্দ | শনিবার | ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

স্ট্রোকের সম্ভাবনায় থাকুন সচেতন

স্ট্রোক মূলত মস্তিষ্কের অসুখ। স্ট্রোকের কারণে সারাবছর অসংখ্য মানুষ মারা যান। এক্ষেত্রে কিভাবে নিজেকে স্ট্রোক থেকে বাঁচাতে পারেন? সেজন্য  আগে জেনে নিতে হবে স্ট্রোকে লক্ষণ গুলো কি কি? 

 

স্ট্রোকের সাধারণ লক্ষণগুলো হল হুট করে এক দিকের হাত ও পা অবশ হয়ে যাওয়া বা  মুখ বেঁকে যাওয়া, মাথা ঘোরানো, কথা জড়িয়ে আসা, চেতনা কমে আসা, শরীরের ভারসাম্য রক্ষা করতে না পারা।  এসব লক্ষণ দেখা দিলে বুঝতে হবে স্ট্রোকের আশংকা বাড়ছে।  স্ট্রোক নানা কারণে হয়ে থাকে। তার মধ্যে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, রক্তে কোলেস্টেরলের মাত্রা বেশি থাকলে, ধূমপান অথবা অন্য যেকোনো নেশাজাতীয় দ্রব্যে আসক্তি থাকলে স্ট্রোকের ঝুঁকি বাড়ে। 

 

এখন প্রশ্ন হতে পারে,  তবে স্ট্রোক থেকে বাঁচতে  কিভাবে সচেতন থাকবেন? 

 

এক্ষেত্রে রুটিন অনুযায়ী জীবনযাপন একটি বড় সমাধান হতে পারে। যেমন পরিমিত এবং সময় মেনে খাবার খাওয়া, নিয়মিত ব্যায়াম করা,  দুশ্চিন্তামুক্ত জীবনযাপন করা স্ট্রোক প্রতিরোধের অন্যতম উপায়। কিন্তু চিন্তা তো জীবনে নানারকম থাকেই। দুশ্চিন্তার মুহূর্তে মাথা ঠাণ্ডা রেখতে হবে।  ডায়াবেটিস অথবা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে  রাখতে হবে। তবেই স্ট্রোকের ঝুঁকি অনেকটা এড়ানো সম্ভব।  

 

তবে স্ট্রোকের লক্ষণ হলে যত দ্রুত সম্ভব ডাক্তারের কাছে নিয়ে যেতে হবে। কারণ নির্দিষ্ট সময়ের মধ্যে স্ট্রোকের রোগীকে হাসপাতালে নেওয়া গেলে থ্রোম্বোলাইসিস চিকিৎসার মাধ্যমে রোগীকে সুস্থ করে তোলা সম্ভব।