Skip to content

২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১০৫ মিনিটে ৩৬ বই, বিশ্বরেকর্ড কিয়ারার!

কিয়ারা কউর। বয়স মাত্র পাঁচ বছর। ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান এই শিশুর রয়েছে এক অনন্য ক্ষমতা। সেই ক্ষমতাটি হল, ৩৬টি বই পড়তে তার সময় লাগে মাত্র ১০৫ মিনিট। বই পড়ার এই কীর্তি দিয়ে কিয়ারা লন্ডনের ওয়ার্ল্ড বুক অব রেকর্ডস ও এশিয়া বুক অব রেকর্ডসে নিজের নামও তুলেছে।

 

কিয়ারার জন্ম ২০১৬ সালের ২৩ ফেব্রুয়ারি। তার মা-বাবা দুজনেরই বাড়ি ভারতের চেন্নাইয়ে। কিয়ারার জন্ম যুক্তরাষ্ট্রে। তবে বর্তমানে সে সংযুক্ত আরব আমিরাতে থাকে। লন্ডনের ওয়ার্ল্ড বুক অব রেকর্ডস কিয়ারাকে ‘শিশু বিস্ময়’ হিসেবে অভিহিত করেছে।

 

তাকে দেওয়া সনদে ওয়ার্ল্ড বুক অব রেকর্ডস লিখেছে, শিশুটি গত ১৩ ফেব্রুয়ারি চার বছর বয়সে ৩৬টি বই টানা পড়েছে মাত্র ১০৫ মিনিটে। অন্যদিকে এশিয়া বুক অব রেকর্ডস তাদের স্বীকৃতিতে বলেছে, কিয়ারা টানা সর্বোচ্চ সংখ্যক বই পড়ে রেকর্ড গড়েছে।

 

কিয়ারা বলে, আমি বই পড়তে ভালোবাসি। কারণ, আমি বইয়ের বর্ণিল ছবি দেখতে পছন্দ করি। আর বইগুলো বড় হরফে লেখায় আমি সহজেই পড়তে পারি। কিয়ারার প্রিয় বইয়ের মধ্যে আছে 'সিনড্রেলা', 'অ্যালিস ইন ওয়ান্ডারল্যান্ড', 'লিটল রেড রাইডিং হুড', 'শুটিং স্টর' প্রভৃতি। সাঁতার কাটা ও ভ্রমণে যাওয়া তার পছন্দ। 

 

কিয়ারার চিকিৎসক মা লিটল মাহেন্দ্র মেয়ের বই পড়ার অভ্যাস সম্পর্কে বলেন, কিয়ারা গাড়িতে বসে বই পড়ে। বিশ্রামকক্ষে বসে বই পড়ে। ঘুমানোর আগেও বই পড়ে। সে খুবই অনুসন্ধিৎসু শিশু। রেকর্ড স্থাপনের ক্ষেত্রে কিয়ারার ওপর কোন চাপ বা জোর দেওয়া হয়নি বলে জানান তার মা।

 

কিয়ারার মা-বাবা আরো জানান, সে তার অধিকাংশ সময়ই বই পড়ে কাটায়। গত এক বছরে কিয়ারা প্রায় ২০০ বই পড়ে ফেলেছে। বড় হয়ে বাবা-মার মতো চিকিৎসক হতে চায় কিয়ারা।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ