Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফিলিপাইনে প্রেসিডেন্ট পদে লড়বেন সারা দুতার্তে

ফিলিপাইন রাষ্ট্রটি তাদের সংস্কৃতি, ঐতিহ্যের দিক থেকে বেশ আলাদা। রাষ্ট্রটির আদি ইতিহাসও বেশ সমৃদ্ধ । রাজনৈতিক দিক থেকে কিছুটা সংকটময় পরিবেশ বিরাজ করলেও সমকালীন সময়ে তা কাটিয়ে উঠেছিল দেশটি। তবে নতুন করে দেশটিতে এক ভিন্ন গল্পের জন্ম নিলো। আগামী বছর অনুষ্ঠিত হতে যাওয়া ফিলিপাইনের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের কন্যা সারা দুতার্তে-কার্পিও। 

 

বর্তমানে ফিলিপাইনের তৃতীয় বৃহত্তম শহর দাভাও'র মেয়র হিসেবে দায়িত্ব পালন করছেন সারা দুতার্তে-কার্পিও। অবশ্য পূর্বে তিনি বলেছিলেন, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন না। শনিবার (২ অক্টোবর) আচমকাই রাজনীতি থেকে অবসরের ঘোষণা দিয়েছেন রদ্রিগো দুতার্তে। জানিয়েছেন, আগামী বছরের নির্বাচনে ভাইস-প্রেসিডেন্ট পদে লড়াইয়ের যে সিদ্ধান্ত নিয়েছিলেন সেটিও প্রত্যাহার করে নিচ্ছেন। তার পরিবর্তে এই পদে (ভাইস-প্রেসিডেন্ট) প্রতিদ্বন্দ্বিতা করবেন তারই দীর্ঘদিনের সহযোগী সিনেটর ক্রিস্টোফার বং।

 

তথ্যটি নিশ্চিত করার জন্য দুতার্তে-কার্পিওর মুখপাত্র মেয়র ক্রিস্টিনা গার্সিয়া ফ্রেস্কো বলেন, আমার জ্ঞানের ব্যাপ্তিও স্থানীয় সংবাদমাধ্যমগুলোতে যা প্রকাশিত হয়েছে সেটাই। এ বিষয়ে আমাদের কোনো মন্তব্য নেই।

 

তবে যা কিছু রটে তা কিছুটা সত্যি ও বটে। পিতার অবসরের পরে দায়িত্বভার কি তবে তার কন্যার উপরে অর্পিত হবে? নাকি রাষ্ট্র শাসনে নতুন চমক আসবে! মূল বিষয়টি নিয়ে ঘোলাটে পরিবেশ সৃষ্টি হলেও দেখার বিষয় রাজনৈতিক পেন্ডুলাম কোনদিকে মোড় নেয়।  

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ