Skip to content

২রা অক্টোবর, ২০২২ খ্রিষ্টাব্দ | রবিবার | ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

অফিসের কাজে মন বসাবেন যেভাবে

সকালে অফিস করাটা সবার জন্য একটু কষ্টকর। কিন্তু জীবিকার তাগিদে তা নিয়মিত করতে হচ্ছে । অনেকে পড়াশোনা শেষ করেই শুরু করেন জব আবার অনেকে তো স্টুডেন্ট লাইফেই ছোট ,খাটো জব করা শুরু করে দেয়। কাজ যেমন ই হোক না কেনো কোনো কাজই ছোট নয়। কিন্তু সকাল সকাল অফিস থাকলে মন বসতে চায় না কাজে । ফলে খুব বিরক্ত লাগতে শুরু করে অফিসেই। কারো সাথে কথা বলতেও ইচ্ছে করে না। এছাড়াও বিভিন্ন চিন্তা ভাবনা তো আছেই। সব মিলিয়ে কোনো ভাবেই যেনো  মন বসাতেই পারছে না কাজে।

 

এক্ষেত্রে যা করতে হবে তা হলো: 

 

১) প্রথমেই যা করতে হবে তা হলো, সকালে একদম ই খালি পেটে থাকা যাবে না। সকালের খাবার টাই হলো আসল । আমাদের সারাদিনের কাজের শক্তি যোগাতে সকালের নাস্তা খুবই প্রয়োজন। আপনি যদি সকালে নাস্তা না করে থাকেন বা পেটে যদি কিছু না যায় তাহলে অফিসের কাজ কেনো? কোনো কাজেই আপনার মন বসবে না বা ভালো লাগবে না। তাই চেষ্টা করুন সকালে জলদি উঠার এবং পেট ভরে সকালের নাস্তাটা খাওয়ার । ব্যস্ততায় যদি খেতে নাও পারেন তাহলে নাস্তা সাথে করে অফিসে এসে নাস্তাটি আগেই সেরে ফেলুন। এতে মন মেজাজ, শরীর সবই ভালো থাকবে। ফলে কাজের প্রতি অনীহা আসবে না।   

 

২) কাজে মন না বসলে আগে নিজেকে ৫ মিনিট সময় দিন মাথা ঠাণ্ডা করার। কোনো কিছু নিয়ে চিন্তা করলে সেটি সবার আগে বাদ দিন। অন্যথায় আপনি কাজে মনোযোগী হতে পারবেন না। যখন কাজ করবেন তখন চেষ্টা করবেন ,কাজের সময় অন্য কোনো কিছু না ভাবা। এতে করে কাজের প্রতি অনীহা আসবে এবং কাজ করতে ইচ্ছে করবে না। 

 

৩) অফিসে এসে সবার সাথে হাই/হ্যালো করুন। এতে করে নিজেকে ফ্রেশ লাগবে। কিছু আড্ডা আপনাকে দিবে কাজ করার এনার্জি  । এতে করে নিজের মধ্যে প্রফুল্লতা কাজ করবে ফলে কাজেও মন বসবে ভালো মতো।

 

৪) প্রতিদিন যেহেতু অফিস থাকে তাই কাজের প্রেশার ও অনেক বেশি থাকে। এক্ষেত্রে অফিসে অন্য কাজও থাকতে পারে বা আপনার অফিসের বাহিরেও অনেক কাজ থাকতে পারে। এক্ষেত্রে যা করতে হবে ,আগের দিন রাতেই একটা নোট প্যাডে লিখে ফেলুন কাল সারাদিনে কি কি কাজ করবেন এবং কখন কখন করবেন। এতে করে আপনার জন্য সুবিধা হবে। আপনি টাইম মেনে চলতে পারবেন । সেই সাথে আপনার অন্য কাজ নিয়ে অফিস টাইমে ভাবতে হবে না। 

 

৫) শুনতে পারেন পছন্দের কিছু গান। যা শুনলে নিমিষেই আপনার মন ভালো হয়ে যায়। এতে করে কাজের এনার্জি আসবে এবং কাজে মন বসবে। কেননা গান মানুষকে আনন্দ দেয় এবং মনকে সতেজ করতে সহায়তা করে থাকে।

 

এক কাপ চা ও কিন্তু আপনাকে দিতে পারে সতেজতা। তাই অফিসে মন না বসলেই কলিগ দের সাথে পান করতে পারেন গরম গরম এক কাপ চা ।