Skip to content

৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

নাক ডাকা সমস্যা দূর করুন সহজেই 

নাক ডাকা এটি একটি খুবই বিরক্তিকর সমস্যা। নাক ডাকা সমস্যা নিয়ে অনেকেই থাকেন দুশ্চিন্তায়। এই নাক ডাকার সমস্যা ফেলে দেয় অনেক সময় বিপদে। রাতে বা দিনে ঘুমানোর সময় আপনার নাক ডাকার কারণে বিরক্ত হোন আপনার পাশের মানুষটি। ফলে আপনি ও কিছুটা অস্বস্তিকর পরিস্থিতিতে পড়ে যান। এক্ষেত্রে বেশ কিছু কারণে আপনার নাক ডাকার সমস্যা টি হয়ে থাকে।যা দূর করলেই নাক ডাকা সমস্যা ও ঠিক হয়ে যাবে। এক্ষেত্রে যা মেনে চলতে হবে তা হল, 

 

১। শরীরে অতিরিক্ত ওজন থাকার ফলে নাক ডাকার সমস্যা টি হয়ে থাকে। তাই যদি কেউ অতিরিক্ত ওজন এর অধিকারী হয়ে থাকেন তাহলে চটজলদি ওজন কমিয়ে ফেলুন। এতে আপনার জন্য সুবিধা। 

২। অনেকেই আছেন, ঘুমানোর সময় সোজা বা চিৎ হয়ে ঘুমান। এই অভ্যাস ত্যাগ করতে হবে। কেননা সোজা হয়ে ঘুমানোর কারণে শ্বাসনালিতে চাপ তৈরি হয় ফলে নাক ডাকার প্রবণতা বেড়ে যায়। তাই সোজা হয়ে না শুয়ে একপাশ হয়ে ঘুমানোর চেষ্টা করুন।এতে করে নাক ডাকার সমস্যা সহজেই দূর হবে।

৩। ধূমপান হল খুবই কমন একটি সমস্যা। এর কারণে অনেক ধরনের সমস্যা হয়ে থাকে।যার মধ্যে একটা হল ঘুমানোর সময় নাক ডাকা। তাই যদি নাক ডাকার সমস্যা থেকে থাকে তাহলে তা বন্ধ করতে ধূমপান ছাড়া প্রয়োজন। ধূমপান ছাড়ার ফলে আপনার নাক ডাকার সমস্যা ও খুব তাড়াতাড়ি ঠিক হয়ে যাবে।

৪। মেন্থল অয়েল অনেকেই এই নামটি শুনে থাকবেন হয়তো। যাদের নাক ডাকার অভ্যাস আছে তাদের জন্য এটি ভালো কাজ করে থাকে। এছাড়াও যদি ঠাণ্ডা জনিত কারণে ও নাক ডাকার সমস্যা হয় তাহলে এই অয়েল কয়েক ফোটা নিয়ে নাকের চারপাশে আলতো করে ম্যাসাজ করুন। এতে করে সমস্যা দূর হবে। 

৫। অনেক সময় বালিশের কারণে ও কিন্তু নাক ডাকার সমস্যা হয়।  তাই আপনার ঘুমানোর বালিশ টি হতে হবে মেডিয়াম সাইজের। বেশি উঁচু বালিশ ব্যবহার করা যাবে না।এতে করে নাক ডাকার সমস্যা বেড়ে যাবে। চেষ্টা করুন নিচু বা মিডিয়াম সাইজের বালিশে ঘুমানোর। 

এই পদ্ধতিগুলো অনুসরণ করলে ভালো ফলাফল পাওয়া সম্ভব। এছাড়াও বেশি নাক ডাকার সমস্যা হলে দ্রুত চিকিৎসক এর কাছে গিয়ে চিকিৎসা নিন।