Skip to content

৪ঠা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেনোপজে খাদ্যাভাস

একটা নির্দিষ্ট বয়সের পর মহিলাদের মাসিক বন্ধ হয়ে যায়। দেখা দেয় নানারকম শারীরিক সমস্যা। দীর্ঘ মেয়াদে মাসিক বন্ধ হওয়াকে বলা হয় মেনোপজ। এটি একটি স্বাভাবিক পরিবর্তন। জীবনের একটা সময় এমন পরিবর্তনে শরীরে আসে ভিন্ন রকম পরিবর্তন। তাই এসময়ে দৈনিক খাদ্যাভ্যাসের প্রতি সচেতন হওয়া জরুরি। কারণ সুস্থ থাকতে প্রয়োজন সঠিক ও পুষ্টিকর খাদ্যাভাস। 

 

 

মেনোপজে খাদ্যাভাস

মেনোপজের সময়ে চেষ্টা করুন আঁশ জাতীয় খাবার বেশি খেতে। এতে পেট পরিষ্কার থাকে। নানারকম সবুজ ফলমূল, সবজি ও বাদাম এই তালিকায় রাখতে পারেন। 

 

মেনোপজে খাদ্যাভাস

এসময় বেশি বেশি করে পানি পান করুন। দৈনিক ২/৩ লিটার পানি অবশ্যই পান করার চেষ্টা করবেন৷ এটি শরীরে পানির ঘাটতি হয় নয় এবং পাশাপাশি পেট ফাঁপার সমস্যাও রোধ হয়।

 

মেনোপজে খাদ্যাভাস

দৈনিক খাদ্যতালিকায় ভিটামিন ‘ই’ জাতীয় খাবার রাখুন। বাদাম, বীজজাতীয় খাবার, সবুজ শাকসবজি ও অ্যাভাকেডো ইত্যাদি। এগুলো শরীরের জন্য ভীষণ দরকারি। এছাড়াও চিকিৎসকের পরামর্শ নিয়ে ভিটামিন ‘ই’ সাপ্লিমেন্টও গ্রহণ করতে পারেন।

 

মেনোপজে খাদ্যাভাস

তরকারিতে লবণ খাওয়ার পরিমাণ কমিয়ে দিন। পাশাপাশি কাঁচা লবণ খাওয়ার অভ্যাস থাকলে সেটাও ত্যাগ করুন। ধূমায়িত খাবার যেমন – সসেজ, ব্যাকন, হট ডগ, স্মোকড ফিস ইত্যাদি যতটা সম্ভব এড়িয়ে চলুন। এছাড়াও ঝাল খাবার, প্রক্রিয়াজাত চিনি দিয়ে তৈরি খাবার ও পানীয় না খাওয়াই ভালো।
 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ