Skip to content

৪ঠা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মধ্য আফ্রিকায় প্রথম নারী প্রধানমন্ত্রী: নারীর ক্ষমতায়নে আরও একধাপ

সারাবিশ্বেই শত প্রতিকূলতা পাড়ি দিয়ে নারীরা নিজ যোগ্যতা ও দক্ষতা বলে স্থান করে নিচ্ছে। নারীদের ক্রমাগত একের পর এক ধাপ পেরিয়ে সামনের দিকে এগিয়ে যাওয়া সমগ্র নারী জাতির জন্য অনুপ্রেরণার। বর্তমান বিশ্বে যেখানে কোথাও কোথাও নারীদের অবরুদ্ধ করে রাখতে তাদের পায়ে শিকল পরিয়ে দেওয়া হচ্ছে, সেখানে নতুন করে মধ্য আফ্রিকার দেশে প্রথম নারী প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়া নিঃসন্দেহে নারী জাতির জন্য নব অধ্যায়ের সূচনা।

নারীর এ ধরনের অর্জন প্রতিকূল পরিস্থিতির বুকে পদাঘাত করে। নারীকে সব বাধা-বিপত্তি পেরিয়ে সামনের দিকে এগিয়ে যেতে উদ্বুদ্ধ করে। মধ্য আফ্রিকার মতো একটি দেশে প্রথম প্রধানমন্ত্রী হিসেবে নারী নিযুক্ত হওয়ার অর্থ হলো দেশটিতে লিঙ্গ সমতা। যেকোনো দেশের উন্নয়ন নিশ্চিত করতে হলে নারী-পুরুষ উভয়ের সমতা বিধান করা খুবই জরুরি। একইসঙ্গে নারীর যোগ্যতা, দক্ষতা ও মেধাকে মূল্যায়ন করা অতীব গুরুত্বপূর্ণ। যদি নারীর কাজকেও সমানভাবে বিশ্ব দরবারে উপস্থাপন করা হয় তবে নিঃসন্দেহে জাতির জন্য ভালো কিছু আশা করা যায়।

বুধবার (১ ফেব্রুয়ারি) ম্যানুয়েলা রোকা বোটেই ইনকুয়াটোরিয়াল গিনির প্রধানমন্ত্রী নিযুক্ত হয়েছেন। তিনি মধ্য আফ্রিকার দেশটির ইতিহাসে প্রথম নারী হিসেবে এ পদে অধিষ্ঠিত হলেন। মঙ্গলবার (৩১ জানুয়ারি-২০২৩) রাষ্ট্রীয় টেলিভিশন পরিবেশিত খবরে এ কথা বলা হয়। তিনি ২০২০ সালে দেশের শিক্ষামন্ত্রী হিসেবে সরকারে যোগ দিয়ে বোটেই ন্যাশনাল ইউনিভার্সিটি অব ইকুটোরিয়াল গিনির মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভাইস ডিনেরও দায়িত্ব পালন করেন।

ইকুয়েটোরিয়াল গিনিতে প্রথমবারের মতো একজন নারীকে প্রধানমন্ত্রী নিযুক্ত করা হয়েছে। ফলে শুধু নারী-পুরুষের সমতাই নয় বরং কূপমণ্ডূক মানসিকতা থেকে বেরিয়ে এসে নারীকে মর্যদায় অধিষ্ঠিত করেছে দেশটি। ইরান, পাকিস্তান, আফগানিস্তান প্রভৃতি দেশে যখন নারীর শিক্ষা, চাকরি, জীবনযাপনের ওপর রেশ টানা হয়েছে সেখানে মধ্য আফ্রিকায় নারীর এ অর্জন নতুনভাবে বিশ্বাবাসীকে ভাবতে শেখাবে।

ম্যানুয়েলা রোকা বোটেই’র সরকার দেশটির জনগণের জন্য কতটা সুফল বয়ে আনবে, সেটাই দেখার বিষয়। একইসঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে দেশটির ভূমিকা কেমন হবে মধ্য আফ্রিকার নতুন নারী প্রধানমন্ত্রীর জন্য এটি একটি চ্যালেঞ্জ। কারণ রোকা বোটেই সাবেক প্রধানমন্ত্রী ফ্রান্সিসকো পাসকুয়াল ওবামা আসুয়ের স্থলাভিষিক্ত হয়েছেন। যিনি প্রায় আট বছর ধরে এই পদে অধিষ্ঠিত ছিলেন। তাই রোকা বোটেই দেশটির জনগণের কাছে বেশ আগ্রহের। রোকা বোটাইকে প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে উষ্ণ অভ্যর্থনা জানাই। অভিনন্দন ম্যানুয়েলা রোকে বোটেইকে। নারীর অগ্রযাত্রার পথ আরও সুদীর্ঘ হোক আপনার হাত ধরে।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ