Skip to content

৭ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বইয়ের যত্নে সাতটি টিপস

বই পড়ুয়াদের কাছে বই হচ্ছে প্রথম ভালোবাসা৷ বইয়ের গায়ে আঁচ লাগুক এটাও তারা চান না। বই পড়া শেষ হয়ে গেলই যেনতেনভাবে ফেলে রাখা উচিত নয়। অনেকেই বড় বড় আলমারি কিনে বই সাজিয়ে রাখেন। কিন্তু এটুকুতেই সঠিক যত্ন নেয়া সম্ভব হয় না। বই নষ্ট হওয়ার হাত থেকে বাঁচাতে হলে দরকার আরও যত্ন। ঠিক কিভাবে যত্ন করলে বইপত্র বেশি দিন ভালো থাকবে, তা দেখা যাক।

১. ভালো সেলফ তৈরি করুন
প্রথমেই বইয়ের জন্য একটা ভালো সেলফ তৈরি করুন। তবে খোলামেলা সেলফ ব্যবহার না করে সেলফর সামনে কাঁচের দরজা দিতে পারেন। চাইলে আলমারিও তৈরি করতে পারেন বইয়ের জন্য। এতে বইয়ে ধুলোবালি কম পড়বে।

২. নিরাপদ জায়গায় সেলফ রাখুন
জানালার পাশে অর্থাৎ যেখানে রোদ পরে সেখানে সেলফ রাখুন। তবে খেয়াল রাখুন যাতে বৃষ্টি বা কোনো পানি সেখানে না পৌঁছায়। বইয়ের শেলফটাকে যদি শখ করে জানালার কাছে রেখে থাকেন, তাহলে আজই সরান। কারণ ঝড়-বৃষ্টি হলে সেলফে পানি প্রবেশ করবে। পানি না গেলেও ঠাণ্ডা বাতাস ঢুকতে পারে, যা আপনার বইয়ের জন্য বেশ ক্ষতিকর। সরাসরি রোদ বা আলো প্রবেশ করে এমন জায়গা বেছে বইয়ের সেলফ রাখতে পারেন। তাহলে পোকামাকড়ের আক্রমণ কম হবে।

৩. পরিষ্কার হাতে বই ধরুন
খেতে খেতে বই পড়ার অভ্যাস অনেকের। এ সময় যদি বইয়ের পাতায় খাবার লেগে যায় তাহলে সেই দাগ কখনও মুছে যাবে না। এই সামান্য দাগেই পোকামাকড়, পিঁপড়ের উপদ্রব হতে পারে। তাই পরিষ্কার হাতে বইয়ের পাতা উল্টান।

৪. কভার ব্যবহার করুন
বইয়ে ব্যবহারের জন্য প্রোটেকটিভ কভার পাওয়া যায়। হার্ড কভার বই বেশি দিন ভালো রাখতে চাইলে তেমন কিছু লাগিয়ে রাখতে পারেন। তাতে ধুলা-ময়লা ভেতরে ঢুকতে পারবে না।

৫. নিয়মিত বই পরিষ্কার করুন
দুই-এক মাস পর পর বইয়ের ওপরে জমা ধুলা পরিষ্কার করুন। বইয়ের সঙ্গে বইয়ের র‍্যাকও ঝেড়ে নিন। অনেকে বর্ষার পর একবার বইয়ের গায়ে রোদ লাগিয়ে নেন। তাতে বইয়ের স্বাস্থ্য ভালো থাকে। তবে খোলামেলা পরিবেশে বই থাকলে সূর্যের আলো না লাগালেও চলে।

৬. বইয়ের পাতা ভাজ করবেন না
বইয়ের পাতা কখনও ভাঁজ করে রাখবেন না। যে পাতাটি পড়ছিলেন সেখানে ফিরে যাওয়ার জন্য সমান্তরাল বুকমার্ক ব্যবহার করুন। বই পড়তে পড়তে উল্টো করে রেখে দেয়া বা মাঝে কলম অথবা পেনসিল গুঁজে রাখাটাও খারাপ। এতে পাতা আর স্পাইন দুটিই ক্ষতিগ্রস্ত হয়।

৭. নিমপাতা, কর্পূর ব্যবহার করুন
বইয়ের র‌্যাক অথবা আলমারিতে নিমপাতা অথবা কর্পূর রেখে দিলে পোকামাকড়ের উপদ্রব এড়ানো সম্ভব। তাতে বই কেটে ফেলার ঝুঁকি কমে যাবে।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ