Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

তেলাপোকা তাড়ানোর ঘরোয়া উপায় 

তেলাপোকা এমন একটি প্রাণী, যাকে দেখলে কম বেশি অনেক নারী ভয় পেয়ে থাকে। তেলাপোকা প্রত্যেকের ঘরেই বাসা বাঁধে। যা খুব অসহ্য কর ও বটে। এই তেলাপোকা ঘরের ভিতরে বিভিন্ন ধরনের জীবাণু বহন করে থাকে। 

 

তাই ঘরোয়া উপায় বেছে নিয়ে এই তেলাপোকাকে চিরতরে শেষ করে ফেলুন। যা করতে হবে, 

চিনি এবং বেকিং সোডার ব্যবহার করুন 

বলা হয় তেলাপোকা বেকিং সোডার গন্ধ সহ্য করতে পারে না। তাই ঘরোয়া উপায়ে বেকিং সোডার সাথে কিছুটা চিনি মিশিয়ে যে যে স্থানে তেলাপোকার চলাচল বেশি সেই সব স্থানে দিয়ে রাখুন। তেলাপোকা চিনির লোভে এই বেকিং সোডা খেয়ে মারা যাবে। ফলে তেলাপোকার উপদ্রব কমে যাবে। এই পদ্ধতি ব্যবহার করতে পারেন সপ্তাহে দুই দিন। তেলাপোকার উপদ্রব না কমা অব্দি ব্যবহার করুণ। টানা ৩ সপ্তাহে একেবারেই নাই হয়ে যাবে এর উপদ্রব।  

 

বোরিক পাউডারের ব্যবহার করতে পারেন 

বোরিক পাউডার হল অ্যাসিডিক উপাদান। যা কি না যে কোন পোকামাকড় তাড়াতে ব্যবহার করা হয়ে থাকে। তাই ১ চামচ বোরিক পাউডার, দুই চামচ আটা, এবং এক চা চামচ কোকো পাউডার মিশিয়ে করে ঘরের চারিদিকে দিয়ে দিতে হবে। এতে থাকা আটা আর কোকো পাউডার এর লোভে তেলাপোকা এই বোরিক পাউডার খেয়ে মারা যাবে। সপ্তাহে ৩/৪ ব্যবহার করতে পারেন। যত দিন না এর উপদ্রব কমছে ব্যবহার করতে থাকুন। 

করুন তেজপাতার ব্যবহার

তেজপাতা যেমন রান্নায় ব্যবহার করা হয় তেমনই এই তেলাপোকা তাড়ানোর কাজেও ভালো ব্যবহারে, তেলাপোকার উপদ্রব কমাতে সাহায্য করবে। এক্ষেত্রে তেজপাতা গুঁড়ো করে যেখানে তেলাপোকার চলাচল বেশি সেইখানে ব্যবহার করুণ। সপ্তাহে ৩/৪ ব্যবহার করুন। এতে তেলাপোকার উপদ্রব কমে যাবে একেবারেই।

 

অনেক ক্ষেত্রে বাজারে যে রাসায়নিক স্প্রে পাওয়া যায়, তা তেলাপোকা মারার জন্য  কাজ নাও করতে পারে। তাই এই ক্ষেত্রে এই ঘরোয়া কিছু ট্রিক্স ফলো করলে এর থেকে মিলবে মুক্তি।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ