Skip to content

৬ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | সোমবার | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আর্চারিতেই সানের তিনটি সোনা

দক্ষিণ কোরিয়ার মেয়ে আন সান। তীর- ধনুকের সাথে সম্পর্ক তার অতি নিবিড়। এই তীর- ধনুক নিয়েই বিশ্বমঞ্চে এসেছেন দেশকে উপস্থাপন করতে। ২০২১ এর টোকিও অলিম্পিকে আর্চারিতে অংশ নেয় সান। দীর্ঘদিনের কঠোর পরিশ্রম তার ফল দিয়েছে। প্রথমেই দলীয় ইভেন্টে জিতে নেন স্বর্ণপদক। এতেই শেষ নয়। এরপর একে একে তিনটি স্বর্ণপদকে লিখিয়ে নেন নিজের ও নিজের দেশের নাম।অলিম্পিকের ইতিহাসে তিনিই একমাত্র আর্চার যিনি একটি গেমসে তিনটি স্বর্ণপদক জিতেছেন। মেয়েদের দলীয় ও মিশ্র ইভেন্টের পর ব্যক্তিগত ইভেন্টেও সোনা জিতেন এই তীরন্দাজ।

 

মেয়েদের আর্চারিতে ব্যক্তিগত ইভেন্টে রাশিয়ার এলেনা ওসিপোভাকে টাইব্রেকারে হারান আন সান। স্কোর সমান হওয়ার পর শুট-অফে একটি করে তীর ছোঁড়ার সুযোগ পান দুজন। নিজের তীরে আন সান ১০ স্কোর করলেও ওসিপোভা ৮ স্কোর করতে সমর্থন হন।

 

মেয়েদের আর্চারিতে ব্যক্তিগত ইভেন্টে রাশিয়ার এলেনা ওসিপোভাকে টাইব্রেকারে হারান আন সান। স্কোর সমান হওয়ার পর শুট-অফে একটি করে তীর ছোঁড়ার সুযোগ পান দুজন। নিজের তীরে আন সান ১০ স্কোর করলেও ওসিপোভা ৮ স্কোর করতে সমর্থন হন। ওসিপোভা জিতেছেন রুপা। ইতালির লুসিয়া বোয়ারি জিতেছেন ব্রোঞ্জ। 

 

উল্লেখ্য, টোকিও অলিম্পিকে আর্চারির মিশ্র ইভেন্টে বাংলাদেশকে হারিয়েছিল দক্ষিণ কোরিয়ার আন সান ও কিম জে-ডিওক। নিজ দেশে ও বিশ্বমঞ্চে অতি প্রশংসিত হচ্ছেন আন সান।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ