Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বাস্থ্যসম্মত বিফ মোমো

সাধারণত এই ঈদে খাদ্যতালিকায় রাজত্ব করে গরুর মাংস। তৈরি হয় গরুর মাংসের বিভিন্ন পদ। যেখানে বেশিরভাগ খাবারই হয় অতিরিক্ত তেল-মসলা যুক্ত। যা খেতে যতই সুস্বাদু হোক না কেন স্বাস্থ্যের জন্য কিছু ক্ষতি তো রয়েই যায়। তাই তো তেল- মসলার ঝামেলা কমাতে নিয়ে এসেছি স্বাস্থ্যসম্মত স্টিম মোমো। ঘরে থাকা উপকরণ দিয়ে খুব সহজেই বানিয়ে নিতে পারেন স্টিম মোমো।

 

উপকরণ

১. বীফ কিমা ২৫০ গ্রাম
২. পেঁয়াজ কুচি ১/২ কাপ
৩. বাঁধা কপি ১/৪ কাপ
৪. গাজর কুচি ১/৪ কাপ
৫. কাঁচা মরিচ কুচি ১/২ কাপ
৬. সয়াসস ১ টেবিল চামচ
৭. সিরকা ১/২ টেবিল চামচ
৮. টমেটো কেচাপ ১ টেবিল চামচ
৯. চিলি সস ১ টেবিল চামচ
১০. ধনেপাতা ১ টেবিল চামচ
১১. অলিভওয়েল/ সয়াবিনওয়েল ২ টেবিল চামচ
১২. ভিনেগার ১ চা চামচ
১৩. ময়দা ১.৫ কাপ
১৪. লবণ পরিমাণ মতো

 

প্রস্তুত প্রণালী

 

মোমোর পুর তৈরি করার জন্য একটি পাত্রে ময়দা ছাড়া সব উপকরণ একত্রিত করে মিশিয়ে নিতে হবে। তারপর মোমোর খামির তৈরি করার জন্য অন্য একটি পাত্রে ময়দা, অল্প তেল ও কুসুম গরম পানি দিয়ে মেখে নরম করে একটি খামির তৈরি করতে হবে। 

খামিরটি একটি ভেজা কাপড় অথবা টিস্যু দিয়ে ৩০ মিনিট ঢেকে রাখতে হবে। তারপর খামির দিয়ে ছোট ছোট রুটি বানাতে হবে। তারপর রুটির মাঝে মাংসের পুর ভরে শাড়ির কুচির মত ভাঁজ করে মোমো তৈরি করতে হয়। এক্ষেত্রে কোন নির্ধারিত ডিজাইন নয়। আপনি নিজের ইচ্ছামতো ডিজাইন করে মোমো তৈরি করতে পারেন।

এরপর স্টিম করার জন্য একটি পাতিলে পানি গরম করতে হবে, স্টিমারে সামান্য তেল ব্রাশ করে নিয়ে তাতে মোমো দিয়ে ১০-১৫ মিনিটের জন্য ঢেকে রাখতে হবে। ব্যস, তৈরি হয়ে গেল বীফ স্টিম মোমো। ঝটপট পরিবেশন করে ফেলুন সসের সঙ্গে গরম গরম মোমো। ঈদের খাদ্যতালিকায় যদি যোগ হয় এমন স্বাস্থ্যকর ও সুস্বাদু খাবার। তবে আর কি চাই!

ও হ্যাঁ, যারা ওজন কমাতে চান তাদের জন্য স্টিম মোমো হচ্ছে উপযুক্ত খাবার। আবার বেশ স্বাস্থ্যসম্মতও বটে। তাই খাদ্যতালিকায় বিফ মোমো রাখতে যেন ভুলবেন না। 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ