Skip to content

৪ঠা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বাদে আনুন ভিন্নতা!

ঈদের আমেজে বিভিন্ন পদের মাংস খেয়ে অনেকেই কিছুটা বিরক্ত হয়ে গিয়েছেন। প্রতিদিন তো আর এত মাংস খাওয়া যায় না। তাই খাবারে চাই একটু ভিন্নতা। তাই খাবারের পদে এখন যোগ করতে পারেন দেশি মাছের কয়েক পদ রান্না। এতে যেমন মুখে স্বাদ আসবে তেমনি খেতে ও দারুণ।

 

লাউ পাতায় ইলিশ মাছের পাতুরি

স্বাদে আনুন ভিন্নতা!

উপকরণ

ইলিশ মাছ ৬ টুকরা
লাউপাতা ১০–১২টি
কালো শর্ষে ১ টেবিল চামচ
সাদা শর্ষে ১ টেবিল চামচ
নারকেল কোরানো আধা কাপ
পানি ঝরানো টক দই ২ টেবিল চামচ
কাঁচা মরিচ ৫–৬টি
পেঁয়াজকুচি ২ টেবিল চামচ
হলুদগুঁড়া ১ চা-চামচ
মরিচগুঁড়া আধা চা–চামচ
শর্ষের তেল ২ টেবিল চামচ
লবণ পরিমাণমত

 

প্রণালি

লাউপাতাগুলো ভালো করে পরিষ্কারের পর, একটি পাত্রে পানি গরম করে তাতে দিয়ে সাথে সাথেই উঠিয়ে নিতে হবে।ভালো করে পান ঝরিয়ে নিয়ে নিন।এরপর মাছগুলো কে পানি দিয়ে ২/৩ বার ধুয়ে নিন।যাতে আঁশ না থাকে।ধোয়া হয়ে গেলে এতে অল্প পরিমাণে লবণ-হলুদগুরা দিয়ে মিশিয়ে নিয়ে ২৫-৩০ মিনিট রেখে দিতে হবে। 
এরপর শর্ষে, নারকেল, পেঁয়াজ ও কাঁচা মরিচ একসাথে মিক্সারে ব্লেন্ড করে নিতে হবে।বাসায় না থাকলে সেক্ষেত্রে শিল–পাটা দ্বারা বেটে নিতে হবে। বাটা হয়ে গেলে এতে টক দই, লবণ, হলুদ ও মরিচগুঁড়া এবং শর্ষের তেল দিয়ে সব কিছু ভালো মতন একসাথে মিশিয়ে নিন।লাউ পাতার ওপর বানানো মসলাগুলো অল্প কিছুটা দিয়ে মাছ উপরে দিয়ে দিতে হবে। মাছ দেওয়ার পর কিছুটা মসলা আবার মাছের উপরে দিয়ে দিন। 
মসলা দিয়ে পাতা ভালো ভাবে মোড়াতে হবে যাতে কোন দিক দিয়ে মসলা বের হয়ে না যায়। এর পর একটা টুথপিক দিয়ে আটকে দিতে হবে। আপনি চাইলে একটা সুতা দিয়ে ভালো করে পেঁচিয়ে নিতে পারেন। এরপর একটা প্যানে শর্ষের তেল দিয়ে দিন।গরম হয়ে এলে এতে প্যাঁচানো মাছ ফ্রাইংপ্যানে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে।এক্ষেত্রে চুলার জ্বাল অল্প মিডিয়ামে রাখতে হবে। একটু পর পর উল্টিয়ে দিতে হবে মাছ।এই ভাবে ১২-১৫ মিনিট রান্না করতে হবে। রান্না হয়ে গেলে নামিয়ে গরম ভাতের সাথে পরিবেশন করুন 'লাউ পাতায় ইলিশ মাছের পাতুরি'

 

 

তৈরি করুন আইড় মাছের কাঠি কাবাব

স্বাদে আনুন ভিন্নতা!

উপকরণ
আইড় মাছের ফিলে ৫০০ গ্রাম
বড় পাউরুটি ৩ স্লাইস
মাখন ২৫ গ্রাম
ঢাকাই পনির ২০০ গ্রাম
পেঁয়াজকুচি আধা কাপ
কাঁচা মরিচকুচি ১ টেবিল চামচ
গোলমরিচগুঁড়া ১ চা–চামচ
লবণ স্বাদমত
কাবাব মসলা ১ চা–চামচ
ধনেপাতাকুচি ২ টেবিল চামচ
লেবুর রস ১ টেবিল চামচ
ব্রেডক্রাম আধা কাপ
ডিম ২টি
কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ
ম্যাগি নুডলস ২ প্যাকেট
তেল ভাজার জন্য
আদা+রসুনবাটা ১ চা–চামচ
সয়া সস ১ টেবিল চামচ
ফিশ সস ১ টেবিল চামচ

 

প্রণালি

মাছ ভালো করে ধুয়ে নিন। এরপর মাছে  আদা–রসুনবাটা, সয়া সস, ফিশ সস, এবং কিছুটা পানি দিয়ে সেদ্ধ করে নিতে হবে। মাছের পানি শুকিয়ে এলে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করে মাছের কাঁটা সাবধানে বেছে হাত দিয়ে চটকে নিন। একটা প্যানে মাখন গরম করে পেঁয়াজ, কাঁচা মরিচ দিয়ে কিছুটা ভেজে নিতে হবে।ভাজা হয়ে এলে এতে চটকানো মাছ দিয়ে দিতে হবে। কিছুক্ষণ নাড়াচাড়া করে নামিয়ে নিতে হবে।
এরপর পাউরুটির সাইডটা বাদ দিয়ে তাতে কুচি করে কাটা ধনেপাতা, পনিরকুচি দিয়ে ভেজে নেওয়া মাছের সঙ্গে ভালো মতোন মাখিয়ে চপস্টিক স্টিকে চেপে চেপে সেট করে নিতে হবে। এরপর ডিম ফেটিয়ে তাতে কর্নফ্লাওয়ার মিশিয়ে নিতে হবে।

একটা নুডলসকে আধা ভাঙা করে রাখতে হবে। বানানো কাবাবের গায়ে ডিমের মিশ্রণ লাগিয়ে তাতে নুডলস ও ব্রেডক্রামে গড়িয়ে নিতে হবে। এরপরে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিতে হবে। যাতে সব কিছু সেট হয়ে যায় ভালো করে। খাওয়ার সময় ফ্রিজ থেকে নামিয়ে ডুবো তেলে ভেজে পরিবেশন করুন 'আইড় মাছের কাঠি কাবাব'।

 

মাছের পদ খাবারের স্বাদকে বাড়িয়ে দেয় বহুগুণে। ঈদের পর তাই পাতে রাখুন মাছের এই পদ।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ