Skip to content

৮ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চলমান দুনিয়ার গতি কতখানি?

পৃথিবী প্রতিনিয়ত চলমান। সূর্যের চারপাশে জুম করার সাথে সাথে খেলোয়াড়ের আঙুলের ডগায় বাস্কেটবলের মতো পৃথিবীও অন্য গ্রহগুলি স্পিন করে। সুতরাং, পৃথিবী কত দ্রুত গতিতে চলছে? এটি নিজের অক্ষের উপর কত দ্রুত ঘুরছে এবং কতটা সূর্যের সাথে প্রদক্ষিণ করছে? এখন যেহেতু আপনার মাথা ঠিক পৃথিবীর মতো ঘুরছে আসুন গ্রহটি থেকেই শুরু করা যাক।

 

পৃথিবী প্রতি ২৪ ঘণ্টার মধ্যে একবার নিজের অক্ষ প্রদক্ষিণ করে। সুনির্দিষ্টভাবে বলতে গেলে প্রতি ২৩ ঘণ্টা ৫৬মিনিট ৪ সেকেন্ডে একবার পৃথিবী পরিমণ্ডল করে নিজ অক্ষে। এই গতিতে ঘোরার ফলে পরিভ্রমণ হয় নিজ অক্ষে ২৪,৮৯৮ মাইল বা ৪০,০৭০ কিলোমিটার। তাই আপনি যখন সময় দ্বারা দূরত্ব ভাগ করবেন তখন এর অর্থ গ্রহটি ১০৩৭ মাইল বা ১৬৩৭ কিমি / ঘণ্টা ঘুরছে। 

 

এদিকে নিউ ইয়র্কের ইথাকা-র কর্নেল বিশ্ববিদ্যালয়ে জ্যোতির্বিজ্ঞানীদের দ্বারা পরিচালিত একটি ব্লগ আস্ক অ্যাস্ট্রোনমার অনুসারে, পৃথিবী প্রায়  ৬৭,০০০ মাইল প্রতি ঘণ্টা বা ১১০,০০০ কিমি / ঘণ্টা সূর্যকে প্রদক্ষিণ করে। বিজ্ঞানীরা জানেন যে দূরত্ব নিয়ে পৃথিবী সূর্যের চারপাশে ভ্রমণ করে এবং সময়কে ভাগ করে দিয়ে পৃথিবী একটি কক্ষপথ পূর্ণ করতে  সময় নেয় প্রায় ৩৬৫ দিন। 

 

একজন জ্যোতির্বিজ্ঞানী জিজ্ঞাসা করলেন, গণিতটি ব্যাখ্যা করুন: সূর্যের চারপাশে পৃথিবীর দূরত্ব গণনা করতে সমস্ত বিজ্ঞানীর প্রয়োজন একটি বৃত্তের পরিধি নির্ধারণ করা। আমরা জানি যে পৃথিবী সূর্য থেকে গড়ে প্রায় ৯৩ মিলিয়ন মাইল বা ১৪৯.৬ মিলিয়ন কিলোমিটার দূরে রয়েছে এবং আমরা জানি যে এটি একটি সাধারণ বৃত্তাকার পথে ভ্রমণ করে। 

 

সূর্য এবং পৃথিবীর মধ্যবর্তী সেই দূরত্বটি বৃত্তের ব্যাসার্ধ। এই বৃত্তের পরিধিটি পেতে, সমীকরণটি ২ * পাই * ব্যাসার্ধ বা ২ * ৩.১৪ * ৯৩ মিলিয়ন মাইল। পরিধি (পৃথিবী এক কক্ষপথে সূর্যের চারপাশে ভ্রমণকারী দূরত্ব) গণনা করা হলে, তার কক্ষপথের গতি নির্ধারণ করা যায়। 

 

সৌরজগতে যা আমাদের সূর্যকে অন্তর্ভুক্ত করে এবং প্রদক্ষিণ করে এমন সমস্ত বস্তুও গতিশীল। আমাদের পৃথিবী তো এর বাইরের কোন বস্তু নয়। একবার কল্পনা করুনতো আপনি ১৬৩৭ কিলোমিটার বেগে ঘূর্ণায়মান কোন একটি বলের উপর ঘুরছেন কিন্তু আপনি তা বুঝতে পারছেন নাহ! বিষয়টা অদ্ভুত নাহ? তাই বলা হয় এই দুনিয়া এক আজব খেলা।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ