Skip to content

৭ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার অলিম্পিকে যাচ্ছেন দিয়া সিদ্দিকী

জুলাই মাসে টোকিও অলিম্পিকে যাচ্ছেন বাংলাদেশের নারী আর্চার দিয়া সিদ্দিকী। দুই বছর আগেই মিশ্র দ্বৈতে তার সঙ্গী রোমান সানা প্রথম কোন বাংলাদেশি হিসেবে অলিম্পিকে জায়গা নিশ্চিত করেছেন। এবার রোমানের সঙ্গী হচ্ছেন দিয়া। রিকার্ভ নারী ইভেন্টের অলিম্পিক বাছাইয়ে বাদ পড়লেও ওয়াইল্ড কার্ড নিয়ে টোকিওর টিকিট পেলেন তিনি। গতকাল সোমবার আর্চারি ফেডারেশনের সাধারণ সম্পাদক রাজীব উদ্দিন আহমেদ বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছেন। 

 

আগামী ২৩ জুলাই থেকে শুরু হচ্ছে এ গ্রীষ্মকালীন অলিম্পিক। চলবে ৮ আগস্ট পর্যন্ত। গত সোমবার প্যারিসে শেষদিনের মত হয় অলিম্পিক বাছাই পর্বের খেলা। রিকার্ভে মেয়েদের এককে সেরা তিনের মধ্যে থাকলেই সরাসরি টোকিও অলিম্পিকের ছাড়পত্র পেতেন বাংলাদেশের তিরন্দাজেরা। কিন্তু বাছাইপর্বে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ সাফল্য পেয়েছেন দিয়া সিদ্দিকী, লড়াই করেও টাইব্রেকে তৃতীয় রাউন্ডে ৬-৫ সেট পয়েন্টে হেরে যান স্লোভেনিয়ার আনা উমেরের কাছে। তবে এই হারের পরও অলিম্পিকে খেলার স্বপ্ন পূরণ হতে চলেছে দিয়ার। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির ট্রাইপারটাইট কমিশনের ‘ইনভাইটেশন প্লেসে’র সুবাদে তিনি খেলবেন টোকিও অলিম্পিকে।

 

এর আগে বাংলাদেশ থেকে ছেলেদের রিকার্ভের এককে সরাসরি অলিম্পিকে খেলার সুযোগ পান রোমান সানা। ২০১৯ সালে নেদারল্যান্ডসে বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে উঠে টোকিও অলিম্পিক নিশ্চিত করেন তিনি। ওই টুর্নামেন্টে রোমান জিতেছিলেন ব্রোঞ্জ।

 

এর আগে ওয়াইল্ড কার্ড পেয়ে অলিম্পিকে যাওয়া নিশ্চিত করেছেন সাঁতারু আরিফুল ইসলাম, জুনায়না আহমেদ, অ্যাথলেট জহির রায়হান। আর ট্রাইপারটাইট কমিশনের বিশেষ সুযোগে শুটিং থেকে অলিম্পিকে যাচ্ছেন আবদুল্লাহ হেল বাকি। ভারোত্তোলনে এসএ গেমসে সোনাজয়ী মাবিয়া আক্তারেরও ওয়াইল্ড কার্ড পাওয়ার সম্ভাবনা উজ্জ্বল।

 

কোভিডের মধ্যে অলিম্পিক আয়োজন নিয়ে অনেক কথা উঠলেও শেষপর্যন্ত গেমস এ বছর নির্ধারিত সময়েই শুরু হওয়ার কথা ঘোষণা করেছেন সংগঠকরা। কারণ করোনার জন্য এমনিতেই একবছর পিছিয়ে দিতে হয়েছে টোকিও অলিম্পিক। এ বছরও না হলে আরও বিপুল অঙ্কের আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে আয়োজকদের।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ